হোমস শহর ছেড়ে গেছে সিরিয়ার বিদ্রোহীরা

সেনাবাহিনী-বিদ্রোহী স্বাক্ষরিত শুক্রবারের যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে সিরিয়ার বিদ্রোহীরা দেশটির মধ্যস্থলীয় হোমস শহর ছেড়ে গেছে। দুটি সরকারি বাসে করে কয়েকশ’ বিদ্রোহী বুধবার হোমস ত্যাগ করে।

গত তিন বছরেরও বেশি সময় এ শহরটি বিদ্রোহীদের দখলে ছিল। অবশেষে সিরিয়ার সেনাবাহিনীর অভিযানের মুখে টিকতে না পেরে নিজেদের রাজধানী দাবিকৃত হোমস শহর ছাড়তে বাধ্য হলো তারা।

বিদ্রোহীরা হোমস থেকে ২০ কিলোমিটার দূরে তাদের নিয়ন্ত্রিত তালবিসাহ ও দার আল-কাবিরা শহরে চলে যায়। তাদের প্রত্যেককে একটি ব্যাগ, একটি রাইফেল ও প্রতিটি বাসের জন্য একটি আরপিজি সঙ্গে রাখার অনুমতি দেয়া হয়।

এদিকে এ ঘটনাকে সিরিয়ার সেনাবাহিনীর জন্য বড় ধরনের বিজয় বলে আখ্যায়িত করেছেন যুদ্ধ বিশেষজ্ঞরা। তারা মনে করছেন অচিরেই সব শহর সেনাবাহিনীর দখলে চলে আসবে।

উল্লেখ্য, ২০১১ সালে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে  আন্দোলন ও যুদ্ধ শুরু হওয়ার পরপরই বিদ্রোহীরা হোমস শহরের বেশিরভাগ এলাকা দখল করে নেয়। তখন তারা শপথ নিয়েছিল যে, তারা এ শহর ছেড়ে যাবেন না। কিন্তু ২০১২ সালের শেষদিকে সেনাবাহিনী এর কিছু অংশ পুনর্দখল করলেও  এবারের এই অস্ত্রবিরতি চুক্তির ফলে পুরো শহরটি তাদের নিয়ন্ত্রণে এল।

সূত্র: সিএনএন

You Might Also Like