হেরেও প্রশংসিত বাংলাদেশ!

গত চার বছর ধরে বাংলাদেশ যে দারুণ ক্রিকেট খেলছে, সে ধারাবাহিকতা রেখেছে চলমান বিশ্বকাপেও। এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে লাল-সবুজের দল। একটিতে জিতেছে, অন্যটিতে হেরেছে। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অসাধারণ সাফল্যে প্রশংসায় ভেসেছেন মাশরাফি-সাকিবরা। কিন্তু দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হারের পরও বাংলাদেশি ক্রিকেটারদের প্রশংসায় পঞ্চমুখ পুরো ক্রিকেট বিশ্ব।

গত বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ২৪৪ রান করে। স্বল্প পুঁজি নিয়েও শক্তিশালী কিউই ব্যাটিং লাইনের বিপক্ষে দারুণ লড়াই করেছিল তারা। শেষ পর্যন্ত দুই উইকেটে হারলেও অনেকেরই মন জয় করেছে বাংলাদেশের ক্রিকেটাররা।

রোমাঞ্চকর এই ম্যাচ দেখে বাংলাদেশ দলকে প্রশংসায় ভাসালেন সাবেক ইংলিশ অধিনায়ক নাসির হুসেইন। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘একটি ওয়ানডে ম্যাচ রোমাঞ্চকর করতে ৩৮০ রানের প্রয়োজন নেই, ২৪৪ রানও সেটি করতে পারে।’

বাংলাদেশ-নিউল্যান্ডের ম্যাচটিকে স্নায়ুক্ষয়ী আখ্যা দিয়েছে আইসিসি, ‘স্নায়ুক্ষয়ী এই ম্যাচে শেষ পর্যন্ত বাংলাদেশ লড়াই করে গেছে, তবে নিউজিল্যান্ড দুই উইকেটে জয় পেয়েছে।’

বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রথমে ব্যাট করে বাংলাদেশ গড়েছিল ২৪৪ রান। জয়ের জন্য এই রান খুব একটা যথেষ্ট নয়। অনেকেই ধরেই নিয়েছিল এই ম্যাচে সহজেই জয় তুলে নেবে ব্ল্যাক ক্যাপরা। তবে তারা জিতেছে ঠিক, কিন্তু খুব একটা সহজে পার পায়নি। রীতিমতো ঘাম ঝরিয়ে ছেড়েছেন লাল-সবুজের দলের খেলোয়াড়রা। তাই এই হারের  মাঝে বড় একটা প্রাপ্তি খেলোয়াড়দের হার না মানা দৃঢ়তা অর্জন।

স্বল্প পুঁজি নিয়ে বাংলাদেশের খেলোয়াড়রা যেভাবে লড়াই করেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে, সত্যিই তা প্রশংসার দাবি রাখে। বিশেষ করে তরুণ খেলোয়াড়রা শেষ দিকে নাড়িয়ে দিয়েছেন কিউইদের ভীত।

You Might Also Like