‘হুথি অগ্রযাত্রায় আতংকিত সৌদি, ফের বিমান হামলা করছে’

ইয়েমেনে হুথি আন্দোলনের অগ্রযাত্রায় আতংকিত হয়ে ফের বিমান হামলা করছে সৌদি আরব। এ ছাড়া, ইয়েমেন আগ্রাসনের ব্যর্থতা ধামাচাপা দেয়ার চেষ্টা করছে রিয়াদ। ইয়েমেনে পুনরায় সৌদি বিমান হামলা শুরুর বিষয়ে ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসিটিভির  আলোচনায় এ মত প্রকাশ করেছেন নিউ ইয়র্কের মধ্যপ্রাচ্য ফোরামের পরিচালক ড্যানিয়েল পাইপস এবং লন্ডনের সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক হাফসা কারা-মুস্তাফা।

 

সৌদি আগ্রাসন সবক্ষেত্রেই ব্যর্থ হয়েছে এ কথা উল্লেখ করে কারা –মুস্তফা বলেন, হুথি আন্দোলনের অগ্রযাত্রা বন্ধ করা এবং সাবেক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় বসানো ছিল ইয়েমেনে সৌদি আরবের বিমান হামলার প্রধান দু’টি লক্ষ্য। কিন্তু সৌদি আরব এ দুই লক্ষ্যের কোনটাই অর্জন করতে পারে নি উল্লেখ করে তিনি জানান, কাজেই নিজেদের মুখরক্ষার জন্য বুধবার আবার তারা ইয়েমেনে হামলা শুরু করেছে। তিনি বলেন, ইয়েমেনে হামলার মধ্য দিয়ে দেশটিতে মারাত্মক ভাবে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে এবং যুদ্ধ অপরাধ সংঘটিত হচ্ছে আর এ সবই ঘটছে পশ্চিমা সরকারগুলো বিশেষ করে আমেরিকার প্রত্যক্ষ মদদে।

 

আলোচনায় পাইপস বলেন, হুথি আন্দোলনের অগ্রযাত্রায় আতংকিত হয়ে পড়েছে সৌদি আরব এবং তড়িঘড়ি ইয়েমেনে আবার বিমান হামলা শুরু করেছে। কৌশলগত ও রাজনৈতিক উভয় দিক থেকেই অন্য দেশে সামরিক অভিযান চালানোর প্রস্তুতি সৌদি আরবের ছিল না বলেও জানান তিনি

You Might Also Like