হাসন-রাধারমণ-শাহ আবদুল করিমের অঞ্চলে ‘ইত্যাদি’

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। দেশের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, শিল্প-সাহিত্য, প্রত্নতাত্ত্বিক নিদর্শনসহ নানা বিষয়ই তুলে আনা হয় এই অনুষ্ঠানে। আর দৃশ্যধারণের জন্য সেই স্থানে চলে যায় ইত্যাদি টিম। ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে সুনামগঞ্জ জেলার তাহেরপুর উপজেলার টেকেরঘাটে। বরাবরের মতো এবারো অনুষ্ঠানটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

এবারের পর্বে সুনামগঞ্জের ইতিহাস, ঐতিহ্য ও প্রাকৃতিক সৌন্দর্যের ওপর তথ্যভিত্তিক প্রতিবেদন রয়েছে। দেওয়ান হাসন রাজা, রাধারমণ দত্ত, দুর্বিন শাহ, শাহ আবদুল করিমসহ আরো বহু মনীষীর ওপর আছে তথ্যভিত্তিক অনুসন্ধানী আয়োজন। আছে মাইনুল মাজেদিনের ঘড়ি সংগৃহের ওপর একটি প্রতিবেদন। জার্মানপ্রবাসী শৌখিন দৌড়বিদ বাংলাদেশের নবাবগঞ্জের শিবশংকর পালের ওপর রয়েছে আরেকটি অনুপ্রেরণামূলক প্রতিবেদন। এই অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য নিউ ইয়র্ক থেকে টেকেরঘাটে এসেছেন তিনি। নয়নাভিরাম সৌন্দর্যের দেশ দক্ষিণ আফ্রিকা নিয়ে থাকছে বিদেশি প্রতিবেদন।

ইত্যাদিতে এবার মূল গান রয়েছে একটি। সুনামগঞ্জের মরমী সাধক দেওয়ান হাছন রাজা, রাধারমণ দত্ত, দুর্বিন শাহ ও শাহ্ আব্দুল করিমের লেখা চারটি গানের অংশবিশেষের সমন্বয়ে গেয়েছেন সিলেটের সন্তান শুভ্রদেব, সেলিম চৌধুরী ও সহশিল্পীবৃন্দ। এছাড়াও এই জেলাকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, হানিফ সংকেতের সুরে ও মেহেদীর সংগীতায়োজনে একটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন টেকেরঘাটেরই স্থানীয় নৃত্যশিল্পীরা। নাচটির কোরিওগ্রাফি করেছেন মনিরুল ইসলাম মুকুল। গেয়েছেন প্রতীক হাসান ও আনিকা। এছাড়াও ইত্যাদির নিয়মিত আয়োজন রয়েছে।

আগামী ৩০ নভেম্বর রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে এ পর্ব প্রচারিত হবে। অনুষ্ঠানটি পুনঃপ্রচার করা হবে আগামী ২ ডিসেম্বর রাত ১০টার ইংরেজি সংবাদের পর।

You Might Also Like