হালনাগাদে বাড়বে ৪৬ লাখ ভোটার

নতুন খসড়া ভোটার তালিকায় ৪৬ লাখ ভোটার বৃদ্ধি পেতে পারে। এবারের হালনাগাদে সম্ভাব্য ভোটার সংখ্যা বৃদ্ধির হার বিদ্যমান ভোটারের ৫ শতাংশ ধরা হয়েছে।

আগামী ২০১৫ সালের ২ জানুয়ারি নতুন খসড়া ভোটার তালিকা প্রকাশিত হবে। চলতি ২০১৪ সালের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম তিনটি পর্যায়ে সম্পন্ন করা হচ্ছে।

প্রথম ও দ্বিতীয় পর্যায়ে তথ্য সংগ্রহ করে নিবন্ধন চলমান আছে। তৃতীয় পর্যায়ে তথ্য সংগ্রহের কাজ চলছে।

সংসদে প্রশ্নোত্তরে সোমবার এম আব্দুল লতিফ বিশ্বাসের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে সংসদ কার্যে নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্তমন্ত্রী আইন বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক এ তথ্য দেন।

বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

আ ফ ম বাহাউদ্দিন নাছিমের (মাদারীপুর-৩) এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, সিটি করপোরেশনের আন্তরিক সদিচ্ছা ও প্রচেষ্টা  থাকা সত্ত্বেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আন্তরিকতার অভাব এবং ফুটপাত দখলে প্রভাবশালী মহলের পৃষ্ঠপোষকতার কারণে ফুটপাত থেকে অবৈধ দখলদারদের সম্পূর্ণরূপে উচ্ছেদ করা সম্ভব হয় না।

তিনি বলেন, ফুটপাথ অবৈধ দখলমুক্ত রেখে পথচারীদের যাতায়াত নির্বিঘ্ন করতে সিটি করপোরেশনের পক্ষ থেকে নিয়মিতভাবে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। কিন্তু অবৈধ দখলদার/হকাররা উচ্ছেদের পর পুনরায় ফুটপাথ দখল করছে। একই স্থানে বার বার উচ্ছেদ অভিযান চালিয়েও কাঙ্ক্ষিত সুফল পাওয়া যাচ্ছে না।

একে এম রহমতুল্লাহর (ঢাকা-১১) এক প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর মধ্যে শুধু ইউনিয়ন পরিষদ সক্রিয় রয়েছে, বিষয়টি সঠিক নয়। বরং ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি করপোরেশন সবগুলোই সক্রিয় রয়েছে। এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে জেলা পরিষদ ব্যতীত অন্যান্য সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানই নির্বাচিত জনপ্রতিধিদের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

You Might Also Like