হাইতিতে হারিকেন ম্যাথিউ’র আঘাত : নিহত ২৬৪

হাইতিতে হারিকেন ম্যাথিউ’র প্রচণ্ড আঘাতে অন্তত ২৬৪ জন নিহত হয়েছে। দেশটির সরকার জানিয়েছে, শুধুমাত্র দক্ষিণাঞ্চলীয় রচে-বাতিউ শহরে নিহত হয়েছে ৫০ জন। উপত্যকার প্রধান শহর জেরেমির শতকরা ৮০ ভাগ ভবন মাটির সঙ্গে মিশে গেছে। ‘সুদ’ প্রদেশে ধ্বংস হয়েছে ৩০,০০০ বাড়ি।

ম্যাথিউ’র আঘাতে হাইতিতে যারা নিহত হয়েছেন তাদের বেশিরভাগই দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় শহর ও গ্রামের অধিবাসী। গাছে চাপা পড়ে অথবা প্রচণ্ড ঝড়ে উড়ে আসা ধ্বংসাবশেষ চাপা পড়ে তাদের মৃত্যু হয়েছে।

প্রায় এক দশকের মধ্যে ক্যারিবিয়ান অঞ্চলে তৈরি হওয়া সবচেয়ে শক্তিশালী ঘুর্ণিঝড় হারিকেন ম্যাথিউ হাইতি ও কিউবার উপর দিয়ে বয়ে যাওয়ার পর এখন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব উপকূলে আঘাত হেনেছে। এ ঝড়ের আঘাতে বাহামা, কিউবা ও ডমিনিক্যিান প্রজাতন্ত্রে মারা গেছে চারজন। কিউবার কর্তৃপক্ষ জানিয়েছে, রাস্তার ওপর বড় বড় পাথর পড়ে অনেক জায়গায় যোগাযোগ ব্যবস্থা প্রায় বন্ধ হয়ে গেছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে হারিকেন ম্যাথিউ সরাসরি আঘাত হানবে বলে স্থানীয় জনগণকে সতর্ক করে দেয়া হয়েছে এবং ২০ লাখ মানুষকে নিজ বাসস্থান ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

২০১২ সালে নর্থ ক্যারোলিনায় আঘাত আনা হারিকেন স্যান্ডির পর এই প্রথম এত বিশালসংখ্যক মানুষকে সরিয়ে নেয়া হচ্ছে। ফ্লোরিডা,সাউথ ক্যারোলিনা এবং জর্জিয়ার বাসিন্দাদের নিরাপদে থাকতে বলা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আমেরিকার নাগরিকদের আবহাওয়ার সব নির্দেশ মেনে চলার আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, ঘণ্টায় ১৪০ মাইল বেগে ক্যাটাগরি চার মাত্রার এ ঝড় ফ্লোরিডায় আঘাত হানবে। আগামী রোববার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনি প্রচারণার সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

সূত্র : পার্সটুডে

You Might Also Like