হাইড্রোজেন বোমার পরীক্ষা করল উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে বলে আজ(বুধবার) ঘোষণা করেছে। দেশটি আবারো পরমাণু বোমার পরীক্ষা করেছে বলে যখন ধারণা করা হচ্ছিল তখন এ ঘোষণা দেয় পিয়ংইয়ং। দেশটি পুঙ্গিয়ে-রি’র পরমাণু পরীক্ষা কেন্দ্রের কাছাকাছি এলাকায় ভূমিকম্প দেখা দেয়ার ভিত্তিতে প্রথমে পরমাণু বোমার পরীক্ষা করেছে বলে ধারণা সৃষ্টি হয়। এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫.১।

রাষ্ট্র পরিচালিত কোরিয়ান সেন্ট্রাল টেলিভিশন’এর বিশেষ ঘোষণায় বলা হয়, উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার পরীক্ষা করেছে। একজন সংবাদ পাঠিকা এ ঘোষণা দেন। তিনি আরো বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন বৈরী নীতির কারণে পরমাণু অস্ত্র মজুদ করতে বাধ্য হয়েছে পিয়ংইয়ং।

এ ছাড়া, ঘোষণায় আরো বলা হয়, উত্তর কোরিয়া দায়িত্বশীল রাষ্ট্র তাই এ প্রযুক্তি অন্যকে হস্তান্তর করবে না বা আক্রান্ত না হলে এটি ব্যবহার করবে না।

অবশ্য উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষার ঘোষণা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে অনেকেই। থার্মোনিউক্লিয়ার বোমার পরীক্ষা চালালে যে প্রচণ্ড মাত্রার ভূমিকম্প হয় আজকের ভূমিকম্প সে রকম ছিল না। বরং অতীতে দেশটি যে তিনটি পরমাণু বোমার পরীক্ষা করেছে তার মতই ছিল এটি। এর আগে ২০০৬, ২০০৯ এবং ২০১৩ পরমাণু বোমার পরীক্ষা করেছে দেশটি।

You Might Also Like