হস্তক্ষেপ করলে রক্তক্ষয়ী আঞ্চলিক যুদ্ধ হবে: তুরস্ককে ইরাক

এখন সময় ডেস্কঃ ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি তুরস্ককে সতর্ক করে বলেছেন, বাগদাদের অভ্যন্তীণ বিষয়ে হস্তক্ষেপ করলে তার ফল হিসেবে আঞ্চলিক দ্বন্দ্ব দীর্ঘস্থায়ী হবে।

গতকাল (বুধবার) ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের উঁচু পর্যায়ের কমান্ডারদের সঙ্গে এক বৈঠকে তিনি এ হুঁশিয়ারি দেন। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে পপুলার মোবিলাইজেশন ইউনিট বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে চলেছে।

হায়দার আল-এবাদি বলেন, “ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুলে হস্তক্ষেপ করার যে পরিকল্পনা নিয়েছে তুরস্ক তাতে বাগদাদ খুবই উদ্বিগ্ন। তবে তুরস্ক যদি মসুলে কোনো রকমের হস্তক্ষেপ করে তাহলে রক্তক্ষয়ী এবং দীর্ঘস্থায়ী আঞ্চলিক যুদ্ধ শুরু হবে।” এবাদি জানান, কয়েকজন সংসদ সদস্যের মাধ্যমে সামরিক তথ্য ফাঁস হওয়ায় মসুল মুক্তি অভিযানের পরিকল্পনায় কিছু পরবির্তন আনা হয়েছে।

গত রোববার প্রধানমন্ত্রী এবাদি বলেছেন, দায়েশের শক্ত ঘাঁটি বলে পরিচিত মসুলকে শিগগিরি মুক্ত করে সেখানে ইরাকের পতাকা ওড়ানো হবে।

এদিকে, অব্যাহতভাবে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য সৌদি আরবের নিন্দা জানিয়েছে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে বলা হয়েছে, ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের মাধ্যমে সৌদি আরবের নিজের সমস্যা মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ছড়িয়ে দিতে চাইছে। একইসঙ্গে সৌদি নাগরিকদের দায়েশে যোগদানে বাধা দেয়ার জন্য রিয়াদ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইরাক।

You Might Also Like