হলমার্ক চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের চার্জশিট

হলমার্ক কেলেঙ্কারির মূল হোতা হলমার্ক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর মাহমুদের স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামের বিরুদ্ধে নন-সাবমিশন (সম্পদ বিবরণী জমা না দেওয়া) মামলার চার্জশিট দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ বুধবার দুপুরে ঢাকা সিএমএম কোর্টে দুদকের সংশ্লিষ্ট জিআর সেকশনে তদন্তকারী কর্মকর্তা মো. মঞ্জুর মোর্শেদ এ অভিযাগপত্রটি জমা দেন।

দুদক সূত্র জানায়, হলমার্ক গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলামের বিরুদ্ধে নামে-বেনামে বিপুল পরিমাণ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ দুদকে আসলে কমিশন তা আমলে নেয়। পরবর্তী সময়ে কমিশনের প্রাথমিক অনুসন্ধানে জেসমিন ইসলামের জ্ঞাত আয় বহির্ভুত সম্পদের খোঁজ পায় দুদক। এর ভিত্তিতে তাকে সম্পদ বিবরণী দাখিলের নির্দেশ দেওয়া হয়।

সূত্র আরও জানায়, কমিশনের নির্ধারিত সময়ে সম্পদ বিবরণী জমা না দিয়ে তিনি আইনজীবীর মাধ্যমে সম্পদ বিবরণী জমা দেওয়ার সময় বৃদ্ধির আবেদন করেন। সময় বৃদ্ধির পরও তিনি কমিশনে তার সম্পদের হিসাব দাখিল করেননি। দুদকের এ নির্দেশ অমান্য করায় জেসমিন ইসলামের বিরুদ্ধে ২০১৩ সালের ১২ ডিসেম্বর কমিশনের উপ-সহকারী পরিচালক মুহাম্মদ জয়নাল আবেদীন বাদি হয়ে রাজধানীর রমনা থানায় একটি মামলা (মামলা নং-২৪) দায়ের করেন। মামলার তদন্তে জেসমিন ইসলামের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় এ চার্জশিট দাখিল করা হয়।

দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ৩২ ধারা ও দুদক বিধিমালা ২০০৭ এর বিধি ১৫ এর ১ উপধারা অনুসানের এ চার্জশিট দাখিল করা হয়।

প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা লোপাটের দায়ে হলমার্কসহ পাঁচটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোট ৩৮ মামলা করে দুদক। মামলা বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য পরবর্তী সময়ে মামলাগুলো চার্জশিট দাখিল করা হয়েছে। জেসমিন ইসলাম প্রতিটি মামলার চার্জশিটভুক্ত আসামি। বর্তমানে তিনি শর্ত সাপেক্ষে জামিনে রয়েছেন।

You Might Also Like