হরতালের বিরতি শেষ , বাড়ছে আরো হরতাল

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ের প্রতিবাদে জামায়াতের ডাকা দ্বিতীয় দফায় দুই দিনের হরতাল রোববার শুরু হচ্ছে। চলবে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত। এর আগে প্রথম পর্বে বৃহস্পতিবার ২৪ ঘণ্টার হরতাল পালন করেছে দলটি।

গত বুধবার মুক্তিযুদ্ধকালীন মানবতা বিরোধী অপরাধের দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আদালত-১ জামায়াতের বর্তমান আমির মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন। এ রায়ের পর গণমাধ্যমে বিবৃতি দিয়ে দুই দফায় ৭২ ঘণ্টা হরতালের ডাকা দেয় জামায়াত।

এদিকে রোববার জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলীর বিরুদ্ধে মামলার রায় ঘোষণা হবে। ইতিমধ্যে তাকে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থানান্তর করা হয়েছে।

মীর কাসেম আলী রায়ে দোষী সাব্যস্ত হলে ফের ৫ ও ৬ নভেম্বর হরতাল কর্মসূচির পরিকল্পনা রয়েছে জামায়াতের। ৪ নভেম্বর পবিত্র আশুরা হওয়ায় এদিন হরতাল দেয়া হচ্ছে না বলেও জামায়াত সূত্রে জানা গেছে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আর কোনো নেতার বিরুদ্ধে রায় ঘোষণা করা হলে আগামী বৃহস্পতিবার থেকে দেশব্যাপী লাগাতার হবে বলে হুমকি দিয়েছেন দলটির কেন্দ্রীয় নায়েবে আমির মুজিবর রহমান।

শনিবার বিকেলে নাটোরের নবাব সিরাজ উদদৌলা কলেজ মাঠে আয়োজিত ২০ দলের জনসভায় বক্তৃতা দিয়ে গিয়ে এ হুমকি দেন তিনি। মুজিবর রহমান বলেন, ‘জামায়াতকে নেতৃত্বশূন্য করার চক্রান্ত চলছে। জামায়াতের নেতাদের খতম করার জন্যই কাদের মোল্লাকে খতম করা হয়েছে। গোলাম আযম শহীদ হয়েছেন। মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে রায় দেয়া হয়েছে। দেশব্যাপী হরতাল চলছে। আর একটি রায় ঘোষণা হলে বৃহস্পতিবার থেকে লাগাতার হরতালের ডাক দেয়া হবে।’

এছাড়া শুক্রবার সারা দেশে দোয়া দিবস পালন শেষে জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে রোববার ও সোমবারের হরতাল সফল করতে দলীয় নেতাকর্মী ও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে কেন্দ্র ঘোষিত পাচঁদিনের কর্মসূচির অংশ হিসেবে শনিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচিও পালন করেছে দলটি। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর বেশ কয়েকস্থানে তারা এ মিছিল বের করে। এর মধ্যে মতিঝিল, কাফরুল, শেওড়াপাড়া, কল্যাণপুর, আদাবর, রূপনগর, পল্লবীসহ বিভিন্ন স্থানে এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন জামায়াতের প্রচার বিভাগের দায়িত্বে থাকা মোহাম্মদ ইব্রাহিম।

You Might Also Like