হত্যা মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে চার্জশিট দাখিল: বিএনপির নিন্দা

রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় বাসে পেট্টোল বোমা হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে চার্জশিট দাখিলের নিন্দা জানিয়েছে বিএনপি।

দলটির সহ-দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি বুধবার রাত ১১টার দিকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ নিন্দা জানান। “হত্যা মামলায় বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে চার্জশিট প্রদানে বিএনপি’র প্রতিক্রিয়া” শীর্ষক বিবৃতিতে বলা হয়েছে, “সাবেক প্রধানমন্ত্রী, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আসামি করে যাত্রাবাড়ী থানায় রুজু একটি হত্যা মামলায় চার্জশিট দেয়ার সংবাদে আমরা বিস্মিত। বিএনপি মনে করে এ ধরনের মামলা নেহায়েতই অসৎ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। বিএনপি এ ঘটনার তীব্র নিন্দা জানায়।”

বিবৃতিতে আরো বলা হয়, “বিএনপি ইতিপূর্বেও দ্ব্যর্থহীনভাবে বলেছে যে, আন্দোলন চলাকালে কোনো নাশকতার ঘটনার সঙ্গে বিএনপি ও এর অন্যান্য সংগঠনের নেতা-কর্মীদের কোনো সংশ্লিষ্টতা নেই। জাতিসংঘের নেতৃত্বে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে সকল খুন, গুম ও নাশকতার ঘটনার নায়কদের চিহ্নিত করার দাবি বিএনপি আগেও করেছে। কিন্তু সরকার সে পথে না গিয়ে বিরোধী দলের ভাবমূর্তি নষ্ট করার লক্ষ্যে অসত্য প্রচারণা চালিয়েই শুধু ক্ষান্ত নেই, বরং দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ দলের প্রধান নেতৃবৃন্দসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের বিরুদ্ধে মামলা করে একতরফা চার্জশিট প্রদান করে রাজনৈতিক হয়রানির পথ বেছে নিয়েছে। আমরা আবারো দ্যর্থহীনভাবে বলতে চাই, বিএনপি হঠকারী রাজনীতিতে বিশ্বাসী কোনো দল নয়। শুধু সাংবিধানিকভাবে স্বীকৃত গণতান্ত্রিক প্রক্রিয়ায়ই রাজনীতি করে।”

বিবৃতিতে আরও বলা হয়, “৫ জানুয়ারী একটি ভোটারবিহীন প্রহসনের নির্বাচনের পর নতুন করে একটি অবাধ, নিরপেক্ষ নির্বাচনের দাবিতে বিএনপি যে আন্দোলন করেছে তা শুধু মুক্তিযুদ্ধের চেতনা অনুযায়ী জনগণের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে তাদের ইচ্ছানুযায়ী সরকার গঠনের দাবিকেই সমুন্নত রেখেছে।’

খালেদা জিয়াসহ দলের প্রধান নেতৃবৃন্দের বিরুদ্ধে মামলা করে রাজনৈতিক হয়রানি করা হচ্ছে বলেও এ সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

হরতাল-অবরোধে রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করে যাত্রী হত্যার মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে বুধবার সন্ধ্যায় ডিবির উপপরিদর্শক (এসআই) বশির আহমেদ ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে চার্জশিট দাখিল করেন। খালেদা জিয়া ছাড়া চার্জশীট ভুক্ত আরও ৩৭ আসামি রয়েছেন।

২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীতে গ্লোরী পরিবহনের একটি বাসে পেট্রোল বোমা হামলার ঘটনায় ৩০ জন দগ্ধ হন। পরে চিকিৎসাধীন অবস্থায় একজন মারা যান। ঘটনার দুইদিন পর যাত্রাবাড়ি থানার এসআই কে এম নুরুজ্জামান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা দায়ের করেন। ওই মামলায় ২০ দলীয় জোটের ৬৮ নেতাকর্মীকে আসামি করা হয়েছিল।

যাত্রাবাড়ীতে গাড়িতে আগুন দেয়ার ঘটনায় খালেদা জিয়া ছাড়াও চার্জশিটভুক্তদের তালিকায় রয়েছেন- দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী, ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিব-উন নবী খান সোহেল, চেয়ারপারসনের বিশেষ সহকারী শিমুল বিশ্বাস, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আজিজুল বারী হেলাল, সহ-ছাত্র বিষয়ক সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক শরাফত উল্লাহ সপু, ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক সরকার, যুবদলের যুগ্ম সাধারণ সম্পাদক নেওয়াজ আলী নেওয়াজ, শিক্ষক নেতা অধ্যক্ষ সেলিম ভুঁইয়া।

You Might Also Like