হোম » হজ ২০১৭: ‘ইরানের শর্ত মেনে নিয়েছে সৌদি আরব’

হজ ২০১৭: ‘ইরানের শর্ত মেনে নিয়েছে সৌদি আরব’

ঢাকা অফিস- Monday, March 20th, 2017

সৌদি আরব ইরানের দেয়া শর্ত মেনে নেয়ার পরই চলতি বছরের হজ পালনের জন্য রিয়াদ ও তেহরানের মধ্যে চুক্তি হয়েছে। এ কথা জানিয়েছেন ইরানের জাতীয় হজ ও জিয়ারত সংস্থায় সর্বোচ্চ নেতার প্রতিনিধি সাইয়্যেদ আলী কাজি-আসকার।

তিনি এক সাক্ষাৎকারে বলেছেন, সৌদি হজমন্ত্রীর সঙ্গে বেশ কয়েক দফা আলোচনার পর এ চুক্তি করা সম্ভব হয়েছে; আর এ চুক্তির ফলে ইরানের অবস্থান যে যৌক্তিক ছিল তা প্রমাণিত হয়েছে। কাজি-আসকার বলেন, চুক্তি অনুযায়ী চলতি বছর ৮৬,০০০ ইরানি নাগরিক হজ পালন করতে সৌদি আরব যাবেন।

তিনি বলেন, তেহরানের শর্ত মেনে নিয়ে সৌদি আরবে থাকা অবস্থায় ইরানি হাজিদের স্বস্তি, সম্মান, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করতে সম্মত হয়েছে রিয়াদ। আর এরপরই কেবল ইরান সৌদি আরবে হাজি পাঠাতে সম্মত হয়েছে।

২০১৫ সালে হজের সময় মিনায় সৃষ্ট কৃত্রিম ভিড়ের চাপে ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশের কয়েক হাজার হাজি নিহত হন। এর মধ্যে শুধু ইরানের হাজি ছিলেন ৪৬৫ জন। ওই ঘটনার পর তেহরান ও রিয়াদের সম্পর্কে টানাপড়েন দেখা দেয়। ইরান ২০১৬ সালের হজে নিজের নাগরিকদের পাঠানোর জন্য তাদের নিরাপত্তা রক্ষার শর্ত দেয় যা মেনে নেয়নি রিয়াদ। এর ফলে গত বছর কোনো ইরানি নাগরিক হজে যাননি। শেষ পর্যন্ত রিয়াদ ইরানি নাগরিকদের নিরাপত্তা রক্ষার নিশ্চয়তা দেয়ার পর এ সংক্রান্ত অচলাবস্থার অবসান হলো।