হজের প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি সরকার

২০১৪ সালের হাজিদের পূর্ণ নিরাপত্তা সহকারে হজব্রত পালনে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি সরকার। রবিবার এক বিবৃতিতে পবিত্র মক্কার গভর্ণর প্রিন্স মিশাল বিন আবদুল্লাহ এ কথা বলেন।

তিনি আরো বলেন, সৗদি আরবের সমস্ত সরকারী বিভাগ এ ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে হজ যাত্রীদের সেবা দিয়ে যাবে। আগামী ৩ অক্টোবর শুক্রবার থেকে শুরু হওয়া ৫ দিনের আনুষ্ঠানিক হজব্রত সম্পাদনে বিশেষ নিরাপত্তা দেবে সৌদি সরকার।

এ বছর প্রায় ৩ মিলিয়ন হাজি সম্পূর্ণ আরামদায়কভাবে এবং পূর্ণ নিরাপত্তাসহকারে হজ পালন করতে পারবেন। দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্সি বিভাগ সঠিক ও সুষ্ঠুভাবে হজ পালনে সার্বিক সহযোগিতার জন্য মনিটরিং সেল খুলে মহিলাসহ প্রায় ১৫ হাজার কর্মী নিয়োগ দিয়েছে বলে গভর্ণর প্রিন্স মিশাল বিন আবদুল্লাহ জানান।

এদিকে পবিত্র হারামাইন শরীফাইনের প্রেসিডেন্সি বিভাগের প্রধান শাইখ আবদুর রহমান আল সুদাইস বলেছেন, হাজিগণ পবিত্র কাবা ঘরে নামাজ আদায় করার জন্য সদ্য প্রসারিত অংশ ব্যবহার করতে পারবেন। এ লক্ষে পবিত্র হারামের আশ-পাশের বিস্তৃত এলাকা সম্প্রসারণের কাজ শেষ করে অতিদ্রত খুলে দেয়া হবে।

এছাড়াও আরাফাত, মিনা ও মুজদালিফায় প্রস্তুত রাখা হয়েছে প্রায় ৫০ হাজারেরও অধিক বিশেষ নিরাপত্তা বাহিনীসহ স্বাস্থ্য সেবা দানকারী ও পরিস্কার পরিচন্ন কর্মী। কোরবানী পশু জবাই ও সংরক্ষণের জন্য মক্কার পৌরসভার একটি টিম বিশেষভাবে প্রস্তুত রয়েছে। এদিকে ৬৮ টি মোবাইল ইউনিটসহ প্রায় ১০০ টি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।

You Might Also Like