হোম » স্মার্টফোন বাজারের শীর্ষ পাঁচ

স্মার্টফোন বাজারের শীর্ষ পাঁচ

এখন সময় ডেস্ক- Sunday, April 30th, 2017

বৈশ্বিক স্মার্টফোন বাজারে আবার শীর্ষস্থানে ফিরে এসেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। ফ্ল্যাগশিপ স্মার্টফোন হিসেবে গ্যালাক্সি এস৮ বাজারে ছাড়ার আগেই চলতি বছরের প্রথম তিন মাস বা প্রথম প্রান্তিকের হিসাবে স্যামসাং প্রতিদ্বন্দ্বী অ্যাপলের চেয়ে এগিয়ে গেছে। গতকাল শনিবার বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসি এ তথ্য জানিয়েছে।

আইডিসির তথ্য অনুযায়ী, জানুয়ারি থেকে মার্চ মাসে ৭৯ লাখ ইউনিট স্মার্টফোন বিক্রি করে বাজারের ২২ দশমিক ৮ শতাংশ দখল করেছে স্যামসাং। এ সময় অ্যাপল দখল করেছে বাজারের ১৪ দশমিক ৯ শতাংশ।

গত বছরের শেষ প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বরের হিসাবে স্যামসাংকে টপকে শীর্ষে চলে গিয়েছিল অ্যাপল। ২০১৬ সালে নোট ৭ স্মার্টফোনটি নিয়ে বিপাকে পড়লেও বাজারের সাড়ে ১৮ শতাংশ দখল ছিল স্যামসাংয়ের। নোট ৭-এ আগুন ধরে যাওয়ার ঘটনায় ওই ফোন বাজার থেকে সরিয়ে নিতে হয়েছিল স্যামসাংকে।

বাজারে স্যামসাং ও অ্যাপলের পরের অবস্থানে রয়েছে যথাক্রমে চীনের হুয়াওয়ে, অপো ও ভিভো। বর্তমানে স্মার্টফোন বাজারের তৃতীয় স্থানে থাকা হুয়াওয়ে বাজারের ৯ দশমিক ৮ শতাংশ দখল করেছে। অপোর দখলে বাজারের ৭ দশমিক ৪ শতাংশ। ভিভোর দখলে বাজারের ৫ দশমিক ৪ শতাংশ।

স্যামসাং মোবাইল বাংলাদেশ সূত্রে জানা গেছে, গ্যালাক্সি এস৮ এবং এস৮ প্লাসের আগাম ফরমাশ দেওয়ার হার বেড়েছে। গত বছরে গ্যালাক্সি এস৭ এবং এস৭ এজের আগাম ফরমাশের চেয়ে ৩০ শতাংশ বেশি ফরমাশ পেয়েছে তারা। গ্যালাক্সি এস৮-এর দাম ৭৭ হাজার ৯০০ টাকা। তথ্যসূত্র: আইএএনএস, স্যামসাং।