স্মার্টকার্ড বিতরণের তথ্য জানবেন যেভাবে

৩ অক্টোবর থেকে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এদিন ঢাকার উত্তরা ও রমনা থানায় এবং কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় দাসিয়াছড়ার ভোটারদের কার্ড বিতরণ করা হবে।
ইসি সচিব সিরাজুল ইসলাম জানিয়েছেন, প্রথমে ওই তিনটি এলাকা থেকে কার্যক্রম শুরু হচ্ছে। এরপর ধারাবাহিকভাবে কাজ চলবে।
তিনি বলেন, প্রথমে ঢাকার দুই সিটি, এরপর অন্য নয় সিটি, তারপর জেলা পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ করা হবে। সবশেষে পাবেন উপজেলা পর্যায়ের ভোটাররা।
এদিকে ইসির স্মার্ট এনআইডি প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন প্রতিবেদককে জানিয়েছেন, যখন যে এলাকায় স্মার্টকার্ড বিতরণ শুরু হবে, তখন সেই এলাকার ভোটাররা অনলাইনে প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।
এছাড়া ১০৫ নম্বরে ফোন করে বা এসএমএস দিয়েও জানতে পারবেন আপনার স্মার্টকার্ডটি কবে কোথায় দেওয়া হবে।
এক্ষেত্রে https://services.nidw.gov.bd/card_distribution লিংকে ক্লিক করলেই একটি উইন্ডো আসবে। যেখানে নির্দিষ্টস্থানে আপনার এনআইডি নম্বর বা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা লিখে ‘কার্ড বিতরণ তথ্য দেখুন’ অপশনে ক্লিক করতে হবে। এতে যে উইন্ডো আসবে সেখানেই থাকবে কবে, কোন ক্যাম্পে আপনার স্মার্টকার্ডটি কবে দেওয়া হবে।
৩ অক্টোবর থেকে ঢাকার উত্তরা ও রমনা থানার ভোটার ও কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় দাসিয়াছড়ার ভোটারদের স্মার্টকার্ড দেওয়া হবে। অর্থাৎ এসব এলাকার ভোটাররাই কেবল ওয়েবসাইট থেকে তাদের স্মার্টকার্ড বিতরণের তথ্য জানতে পারবেন।
এছাড়া তারা ১০৫ নম্বরে কলও করতে পারবেন। কিংবা চাইলে মেসেজ করেও জানতে পারবেন প্রয়োজনীয় তথ্য। এক্ষেত্রে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর লিখতে হবে। যাদের এনআইডি নম্বর ১৩ ডিজিটের, তারা প্রথমে জন্ম সাল যুক্ত করে নেবেন। এরপর তা ১০৫ নম্বরে পাঠালেই ফিরতি মেসেজে জানিয়ে দেওয়ার তথ্য।
এদিকে যারা এখনো এনআইডি পাননি তারা প্রথমে SC লিখে স্পেস দেবেন। এরপর F লিখে স্পেস দিয়ে নিবন্ধন ফরম নম্বর লিখবেন। আবারও স্পেস দিয়ে D লিখে yyy-mmm-ddd ফরম্যাটে জন্মতারিখ লিখে ১০৫ নম্বরে মেসেজ সেন্ড করবেন। ফিরতি মেসেজে আপনার এনআইডি কবে কোথায় কোন ক্যাম্পে দেওয়া হবে তা জানানো হবে।

You Might Also Like