স্বর্ণপাম জিতেছে ‘দ্য স্কয়ার’

কান উৎসবের সবচেয়ে বড় পুরস্কার স্বর্ণপাম জিতলেন সুইডিশ নির্মাতা রুবেন ওস্টল্যান্ড। শিল্পজগত নিয়ে তার ব্যঙ্গাত্মক ছবি ‘দ্য স্কয়ার’ পেয়েছে সেরা ছবির পুরস্কার। এতে অভিনয় করেছেন ক্লেস ব্যাং, এলিজাবেথ মস, ডমিনিক ওয়েস্ট। রোববার কানের ৭০তম আসরে এ পুরস্কার ঘোষণা করা হয়।

একটি মডার্ন আর্ট মিউজিয়ামের কিউরেটরকে নিয়ে তৈরি ব্যঙ্গাত্মক এই চলচ্চিত্রের স্বর্ণপাম জয়ে একটু হতাশ হয়েছেন ‘১২০ বিটস পার মিনিট’ নির্মাতা রবিন কাম্পিলো। কারণ আশির দশকে এইডস নিয়ে সচেতনতা তৈরিতে কর্মরতদের নিয়ে নির্মিত এই চলচ্চিত্রটি স্বর্ণপাম জিততে যাচ্ছে বলে অনেকের ধারণা ছিল। কাম্পিলোর ‘১২০ বিপিএম’ দ্বিতীয় সেরা হিসেবে বিবেচিত গ্রান্ড প্রাইজ জিতেছে।

স্বর্ণপামের অন্যতম দাবিদার রাশিয়ার আন্দ্রেই জিগনাতসিয়েভের ছবি ‘লাভলেস’ জিতেছে জুরি পুরস্কার। ‘দ্য বিগাইল্ড’ এর জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন সোফিয়া কপোলা। ‘ইউ ওয়্যার নেভার রিয়েলি হিয়ার’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন হোয়াকিন ফিনিক্স। ফাতিহ আকিনের ‘ইন দ্য ফেড’ ছবিতে অভিনয়ের বদৌলতে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছে ডায়ান ক্রুগার। ফান্স ও মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করে থাকেন তিনি। এটি জার্মান ভাষায় তার প্রথম পুরস্কার। এই বিভাগে তার অন্যতম প্রতিদ্বন্দ্বী নিকোল কিডম্যান জিতেছেন বিশেষ জুরি পুরস্কার।

সেরা চিত্রনাট্যের পুরস্কার যৌথভাবে পেয়েছে ইয়োরগোস লানথিমোসের ‘আ কিলিং অব আ সেকরেড ডিয়ার’ এবং লিন রামসের ‘ইউ অয়্যার রিয়েলি নেভার হিয়ার’। ফরাসি পরিচালক লিনর সেরাইলির ছবিতে কাজ করে ক্যামেরা দ’র জিতেছেন জুন ফেমে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে স্বর্ণ পাম জিতেছে কিউ ইয়েং পরিচালিত চীনা ছবি ‘আ জেন্টল নাইট’।

You Might Also Like