স্পেন-মরক্কোর সীমান্তকে পাক-ভারত সীমান্ত হিসেবে দেখাল ভারতীয় মন্ত্রণালয়!

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বার্ষিক প্রতিবেদনে স্পেন-মরক্কোর সীমান্তের ছবিকে পাক-ভারত সীমান্ত হিসেবে দেখানো হয়েছে। দৃশ্যত ভুলবশত এ কাজটি করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আর এ পরিপ্রেক্ষিতে ভারতের স্বরাষ্ট্র সচিব বলতে বাধ্য হয়েছেন যে তার মন্ত্রণালয় যদি কোনো ভুল করে থাকে তবে এ জন্য ক্ষমা চাওয়া হবে।
‘সীমান্তে ফ্লাডলাইট বসানো’ নামের প্রতিবেদনে এ ছবিটি প্রকাশিত হয়েছে। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ২০১৬-২০১৭ সালের প্রতিবেদন সম্প্রতি প্রকাশিত হয়েছে। এতে পাক-ভারত সীমান্তে ফ্লাডলাইট বসানোর বিষয়ও রয়েছে। এ বিষয়ের সঙ্গে যে ছবি দেয়া হয়েছে তা স্পেন-মরক্কো সীমান্তের বলে গতকাল(শুক্রবার) ধরা পড়ে।
এরপর, ভারতের স্বরাষ্ট্র সচিব রাজিব মেহরিশি বলেন, ছবিটি পাক-ভারত সীমান্তের কিনা তা তার মন্ত্রণালয় খতিয়ে দেখবে। ছবি দেয়ার ক্ষেত্রে কোনো ভুল হয়ে থাকলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ক্ষমা চাইবে বলেও জানান তিনি।

ছবিটি কোথা থেকে এসেছে তা খুঁজে বের করার চেষ্টা করছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে ৩৩২৩ কিলোমিটার দীর্ঘ সীমান্তের বেশির ভাগ অংশের পাহারার দায়িত্ব নিযুক্ত ভারতীয় আধা সামরিক সীমান্তরক্ষী বাহিনী বা বিএসএফ ছবিটি যুগিয়েছে বলেই ধারণা করা হচ্ছে।

You Might Also Like