স্নোডেনকে উপহার হিসেবে ট্রাম্পের কাছে দিতে চায় রাশিয়া

প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ঘোষিত ‘গোয়েন্দা’ ও ‘বিশ্বাসঘাতক’ এডওয়ার্ড স্নোডেনকে নয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করছে রাশিয়া। মার্কিন গোয়েন্দাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনবিসি নিউজ শনিবার এ তথ্য জানিয়েছে।

আমেরিকার জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) হয়ে কাজ করতেন স্নোডেন। ২০১৩ সালে সংস্থাটির হাজার হাজার গোপন নথি ফাঁস করে দিয়ে শিরোনামে আসেন তিনি। খোদ মার্কিন জনগণসহ বিভিন্ন মিত্র দেশের সরকার প্রধানদের ফোনালাপ এনএসএ কী করে গোপনে রেকর্ড করে রাখে সেসব তথ্য ছিল এই নথিগুলোতে। এ ঘটনায় ওবামা প্রশাসনের কোপানলে পড়া স্নোডেনকে শেষ পর্যন্ত আশ্রয় দেয় রাশিয়া। যুক্তরাষ্ট্র একাধিক বার তাকে ফিরিয়ে দেওয়ার কথা বললেও পাত্তা দেয়নি মস্কো।

এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা এনবিসিকে জানিয়েছেন, ট্রাম্প প্রশাসনকে রাশিয়া যেসব ‘অনুগ্রহ করার’ চেষ্টা করছে স্নোডেনকে হস্তান্তর তার অন্যতম। এছাড়া প্রেসিডেন্ট ট্রাম্পের শপথ থেকে শুরু করে এ পর্যন্ত রাশিয়ান কর্মকর্তারা নিজেদের মধ্যে যেসব আলোচনা করেছেন সেসবের সূত্র ধরে আরেক মার্কিন গোয়েন্দা স্নোডেনকে ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

স্নোডেন নিজেও শনিবার টুইটারে লিখেছেন, ‘অবশেষে প্রমাণিত হল— আমি কোনো দিন রুশ গোয়েন্দা বিভাগের হয়ে কাজ করিনি। আমি নির্দোষ।’

স্নোডেনের রুশ আইনজীবী আনাতোলি কুচেরেনা অবশ্য বলেছেন, ‘এ সবই জল্পনা। আদতে, স্নোডেনকে আমেরিকার হাতে তুলে দেওয়ার মতো আইনি ভিত্তিই নেই রাশিয়ার। আমার মক্কেল এখানে সম্পূর্ণ আইনিভাবে রয়েছেন!’

You Might Also Like