স্টোকসের দুর্দান্ত সেঞ্চুরিতে ইংল্যান্ডের ৩৫৩

স্টুয়ার্ট ব্রড যখন নবম ব্যাটসম্যান হিসেবে কাগিসো রাবাদার বলে ফিরলেন, তখনো সেঞ্চুরির জন্য বেন স্টোকসের প্রয়োজন ৯ রান। তবে কি সেঞ্চুরিটা পাওয়া হবে না? এগারো নম্বর ব্যাটসম্যান জেমস অ্যান্ডারসন রাবাদার ওভারের বাকি তিন বল কাটিয়ে দিয়ে স্টোকসকে সুযোগ করে দিলেন। সেই সুযোগটা তিনি কী দারুণভাবেই না কাজে লাগালেন। কেশব মহারাজকে টানা দুই ছক্কা হাঁকিয়ে স্পর্শ করলেন সেঞ্চুরি। পরের বলে আরেকটি ছক্কা! স্টোকসের দুর্দান্ত এই সেঞ্চুরিতেই ওভাল টেস্টের প্রথম ইনিংসে ৩৫৩ রান তুলতে পেরেছে ইংল্যান্ড।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনের ৪ উইকেটে ১৭১ রান নিয়ে আজ দ্বিতীয় দিন শুরু করেছিল ইংল্যান্ড। ৮২ রান নিয়ে দিন শুরু করা অ্যালিস্টার কুক ক্যারিয়ারের ৩১তম টেস্ট সেঞ্চুরিটা পাননি ১২ রানের জন্য। আগের দিনের সঙ্গে এদিন ব্যক্তিগত খাতায় আর ৬ রান যোগ করেই বাঁহাতি ওপেনার ফিরেছেন মরনে মরকেলের বলে এলবিডব্লিউ হয়ে। তখন ১৮৩ রানেই ৫ উইকেট নেই ইংল্যান্ডের।

কুক ফিরলেও আগের দিনের আরেক অপরাজিত ব্যাটসম্যান স্টোকস দলকে টেনেছেন। ষষ্ঠ উইকেটে তিনি জনি বেয়ারস্টোর সঙ্গে ৭৫ রানের জুটিতে দলের সংগ্রহটা আড়াইশ পার করেছেন। অবশ্য এরপর ২১ রানের মধ্যেই ফিরে গেছেন বেয়ারস্টো (৩৬) ও মঈন আলী (১৬)। রাবাদার বলে ফাফ ডু প্লেসিকে ক্যাচ দিয়েছেন বেয়ারস্টো। মঈনকে ডি ককের ক্যাচ বানিয়েছেন মরকেল।

২৭৯ রানে ৭ উইকেট হারানোর পর অষ্টম উইকেটে অভিষিক্ত টবি রোল্যান্ড-জোনসের সঙ্গে স্টোকসের ৩৭ রানের জুটিতে ইংল্যান্ডের স্কোর তিনশ ছাড়িয়েছে। ২৫ বলে ২৫ রান করে মহারাজের বলে এলবিডব্লিউ হয়েছেন রোল্যান্ড। এরপর ব্রড দ্রুতই রাবাদার বলে হাশিম আমলাকে ক্যাচ দিয়ে ফিরলে স্টোকসের সেঞ্চুরি পাওয়া নিয়ে শঙ্কা জেগেছিল। তবে বাঁহাতি ব্যাটসম্যান ৯১ থেকে টানা তিন ছক্কা হাঁকিয়ে সেই শঙ্কা তুড়ি মেরে উড়িয়ে দিলেন।

প্রথম ছক্কাটা তাও ডু প্লেসির হাতে পড়েছিল। দক্ষিণ আফ্রিকান অধিনায়ক বলটা হাতে জমালেনও। কিন্তু ভারসাম্য ঠিক রাখতে না পেরে পড়ে গেলেন সীমানা দড়ির ওপর, ছক্কা। পরের বলটা লং অনের ওপর দিয়ে গ্যালারিতে আছড়ে ফেলে স্টোকস ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক। পরের বলে মিড উইকেটের ওপর দিয়ে আরেকটি ছক্কা, ছক্কার হ্যাটট্রিক!

এর এক ওভার পরই স্টোকসকে ফিরিয়ে ইংল্যান্ডের ইনিংসের ইতি টানেন মরকেল। ১৫৩ বলে ৯ চার ও ৪ ছক্কায় ১১২ রানের ইনিংস খেলেন স্টোকস। এটি তার পঞ্চম টেস্ট সেঞ্চুরি। পাঁচ সেঞ্চুরির দুটি এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। গত বছরের জানুয়ারিতে খেলেছিলেন ১৯৮ বলে ২৫৮ রানের বিস্ফোরক ইনিংস। দক্ষিণ আফ্রিকার হয়ে মরকেল ও রাবাদা নিয়েছেন ৩টি করে উইকেট।

You Might Also Like