সৌদি হামলায় এক ডজনের বেশি বেসামরিক নাগরিক নিহত

ইয়েমেনে ওপর সৌদি আরবের বর্বর বিমান হামলায় নতুন করে এক ডজনের বেশি বেসামারিক নাগরিক নিহত হয়েছে। এর মধ্যে একই পরিবারের মা ও দুই ছেলে রয়েছেন।

স্থানীয় সূত্র আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-মাসিরাকে জানিয়েছে, সৌদি জঙ্গিবিমান গতকাল (মঙ্গলবার) সন্ধ্যায় ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হুদাইদার আত-তুহাইয়াত এলাকায় হামলা চালালে চার ব্যক্তি নিহত হয়। অন্যদিকে, সা’দা প্রদেশের নিহ্‌ম এলাকায় অন্য এক হামলায় মারা গেছেন এক মা ও তার দুই ছেলে। হামলায় তাদের বাড়িটি সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে। এ ঘটনায় দুই ব্যক্তি আহত হয়।

এর আগে, দিনের প্রথম দিকে সা’দা প্রদেশের সাহার এলাকায় অন্য এক হামলায় ১০ জন হতাহত হয়েছে।

গত প্রায় তিন বছর ধরে সৌদি আরব ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ যোদ্ধাদেরকে নির্মূল ও পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল করার জন্য ইয়েমেনের বিরুদ্ধে সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। এতে এ পর্যন্ত প্রায় ১৫ হাজার মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে কয়েক লাখ মানুষ।

এছাড়া, সৌদি আরবের নির্মম অবরোধের কারণে ভয়াবহ মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে ইয়েমেন। জাতিসংঘের প্রতিবেদন অনুসারে দেশটির দু কোটি ২২ লাখ মানুষের জন্য জরুরি খাদ্য সহায়তা দরকার। এর মধ্যে ৮৪ লাখ মানুষ ভয়াবহ দুর্ভিক্ষের মাঝে রয়েছে। পাশাপাশি কলেরা ও ডিপথেরিয়াসহ নানা ধরনের মারাত্মক রোগে আক্রান্ত হয়েছে ইয়েমেনের লাখ লাখ মানুষ। এসব রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধপত্রও আনা সম্ভব হচ্ছে না।

You Might Also Like