হোম » সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় নিহত ২৫

সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় নিহত ২৫

ঢাকা অফিস- Sunday, June 18th, 2017

ইয়েমেনের উত্তরাঞ্চলীয় সাদা প্রদেশের একটি বাজারে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় ২৫ বেসামরিক লোক নিহত হয়েছেন।

সাদায় শিয়াপন্থি হুতিদের পরিচালিত একটি স্বাস্থ্যকেন্দ্রের পরিচালক ডা. আবদেলিলাহ আল-আজজি জানিয়েছেন, সাদা জেলায় সৌদি আরবের সীমান্তের কাছে আল-মাশনাক বাজারে দুইবার অভিযান চালায় জোটের বিমান। বেশ কিছু বোমা ফেলা হয়েছে বিমান থেকে।

আল-আজজি রোববার টেলিফোনে রয়টার্সকে বলেছেন, ‘ওই এলাকায় গোলা হামলার ভয়ে উদ্ধারকারী দল পৌঁছাতে পারেনি।’ কিছু ইয়েমেনি অনলাইন নিউজ পোর্টালও একই ধরনের বোমা হামলার কথা বলেছে।

তবে তাৎক্ষণিকভাবে এ হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। গত দুই বছর ধরে ইয়েমেনে সরকারবিরোধী হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে আসছে এই জোট। ইয়েমেনের রাজধানী সানাসহ বিশাল অঞ্চল শিয়াদের দখলে রয়েছে।

হুতিদের নিয়ন্ত্রণে থাকা ইয়েমেনের কিছু গুরুত্বপূর্ণ অঞ্চল সুন্নিপন্থি প্রেসিডেন্ট আব্দ-রাব্বু মানসুর হাদি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করলে বিদ্রোহ করে হুতি সম্প্রদায়। এ ঘটনাকে কেন্দ্র করেই শান্তিপূর্ণ ইয়েমেনে ‍গৃহযুদ্ধ শুরু হয়। সৌদি আরবে নির্বাসিত হন প্রেসিডেন্ট মানুসর হাদি।

এই গৃহযুদ্ধে মানসুর হাদিকে সমর্থন করছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। আর হুতিদের সমর্থন করছে ইরান ও লেবাননের শিয়ারা। এ অবস্থায় দেশটিতে দুর্ভিক্ষ দেখা দিয়েছে, ভেঙে পড়েছে রাষ্ট্রযন্ত্র।