হোম » সৌদি জোট আরোপিত নিষেধাজ্ঞার উত্তর দিয়েছে কাতার

সৌদি জোট আরোপিত নিষেধাজ্ঞার উত্তর দিয়েছে কাতার

এখন সময় ডেস্ক- Tuesday, July 4th, 2017

সৌদি জোট কর্তৃক কাতারের উপর আরোপিত নিষেধাজ্ঞার লিখিত উত্তর দিয়েছে কাতার। সোমবার কাতারের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের আমিরের লিখিত বক্তব্য কুয়েতের আমিরের কাছে হস্তান্তর করেছেন।  কুয়েত নিউজ এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

তবে কাতার কি উত্তর দিয়েছে তা প্রকাশ করা হয়নি। বুধবার মিশরের কায়রোতে সৌদি আরব, মিশর, বাহরাইন ও আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের উপস্থিতিতে তা প্রকাশ করা হবে।

ইতিপূর্বে কাতারের পররাষ্ট্রমন্ত্রী সৌদি জোটের কোন শর্তই মানা হবে না বলে ঘোষণা দেন। সোমবার সকালে তিনি কুয়েতের আমির শেখ সাবাহ আল আমেদ আল সাবাহ’র সঙ্গে দেখা করে কাতারের রাষ্ট্রীয় বক্তব্য হস্তান্তর করেন।

কুয়েত নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, কুয়েতের আমির কাতারের আমিরের কাছ থেকে এ বিষয়ে লিখিত বক্তব্য প্রত্যাশা করছিল। আজ সেই বক্তব্য পাঠালো কাতারের আমির।

উল্লেখ্য, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে নিষেধাজ্ঞা আরোপ করে। এতে মধ্যপ্রাচ্যের দেশ কাতার সংকটের মধ্যে পড়ে। অবরোধের দুই সপ্তাহ পর চারটি দেশ কাতারকে ১৩টি শর্ত দিয়ে তা পূরণের জন্য ১০ দিনের আল্টিমেটাম দেয়। এর মধ্যে টেলিভিশন চ্যানেল আলজাজিরা বন্ধ, ইরানের সঙ্গে সম্পর্ক শিথিল করা, কাতার থেকে তুরস্কের ঘাঁটি সরিয়ে নেওয়ার মতো ব্যাপারও রয়েছে। আলটিমেটামের মেয়াদ শেষ হয় রোববার।

কুয়েতের আমির সৌদিসহ বাকি তিনটি দেশকে অবরোধ তুলে নেওয়ার আলটিমেটামের সময় আরও ৪৮ ঘণ্টা বাড়ানোর জন্য অনুরোধ করলে তারা আরো ৪৮ ঘন্টা সময় দেয়।

নতুন বেধে দেয়া সময় শেষ হবার আগেই কাতার তার লিখিত বক্তব্য হস্তান্তর করেছে