সৌদি জোটের দাবি বাস্তবসম্মত নয় : কাতার

কাতারের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ যেসব শর্ত দিয়েছে তা বাস্তবতা বর্জিত এবং বাস্তবায়নযোগ্য নয় বলে করেছে দোহা।

কাতার সরকারের গণযোগাযোগ দপ্তরের পরিচালক শেখ সাইফ আলে-সানি আজ শুক্রবার এক বিবৃতিতে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

তিনি বলেছেন, কাতার প্রথম থেকেই যে অবরোধকে অবৈধ এবং সন্ত্রাসবাদের সঙ্গে সম্পর্কহীন বলে আসছে তা অপসারণে যে দাবির তালিকা দেওয়া হয়েছে তা আমাদের স্বার্বভৌমত্ব সংকুচিত করবে এবং বৈদেশিক নীতির পরিপন্থি।

তারপরেও সরকারের পক্ষ থেকে এগুলো বিবেচনা করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘বাস্তবসম্মত না হওয়া সত্ত্বেও আমরা আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে এবং প্রস্তাবের প্রতি সম্মান জানানোর জন্য এগুলো বিবেচনা করে দেখছি। শিগগিরই আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে।’

চার আরব দেশের পক্ষ থেকে কুয়েত ১৩টি চাহিদা সম্বলিত একটি তালিকা দোহার কাছে হস্তান্তর করে। কাতারের সঙ্গে চার আরব দেশের তীব্র কূটনৈতিক সংকট নিরসনে মধ্যস্থতা করার চেষ্টা করছে কুয়েত।

সৌদির নেতৃত্বাধীন চার আরব দেশের পক্ষ থেকে দেয়া ১৩ দফা তালিকার কয়েকটি শর্ত হচ্ছে, কাতারকে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন এবং তুরস্কের সঙ্গে সামরিক সহযোগিতা ও আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্ক বন্ধ করতে হবে। ওই চার দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে হলে আগামী ১০ দিনের মধ্যে দোহাকে এসব শর্ত মেনে নেয়ার আহ্বান জানানো হয়েছে।

গত ৫ জুন সৌদি আরবসহ চারটি আরব দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং দেশটির বিরুদ্ধে অবরোধ আরোপ করে।

You Might Also Like