সৌদি আরবে গৃহকর্মী ভিসা প্রক্রিয়া সংস্কার

সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় গৃহকর্মীদের ভিসা আবেদন প্রক্রিয়া সংস্কার করেছে। এখন শুধু নিয়োগদাতা ব্যক্তি গৃহকর্মীদের জন্য ভিসা আবেদন দাখিল করতে পারবেন। শ্রম মন্ত্রণালয়ে তারা সরাসরি এ আবেদন করতে পারবেন। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে সৌদি গেজেট।
নিয়োগাদাতার পক্ষে যদি কোন ভিসা আবেদন দাখিল করা হয়, সে ক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই ‘লেটার অব অ্যাটর্নি’ থাকতে হবে এবং এ আবেদন শুধু মুসানেদ ওয়েবসাইটে উল্লিখিত জাতীয় নিয়োগ কার্যালয়গুলোর মাধ্যমে করা যাবে। এ বছর ১লা জানুয়ারি থেকে এ নিয়ম কার্যকর হয়।
শ্রম মন্ত্রণালয় গত বছর নিয়োগদাতাদের হয়ে আবেদন করার নিয়ে সব নিয়োগ কার্যালয়কে হুঁশিয়ারি দিয়েছিল। শুধু লাইসেন্স প্রাপ্ত নিয়োগ কার্যালয় এবং প্রতিষ্ঠানের মাধ্যমে নিয়োগ আবেদন করা যাবে। নিয়োগদাতারা কর্মীর জাতীয়তা বেছে নিতে পারবেন। আর নিয়োগ প্রক্রিয়ার বাকিটা চূড়ান্ত করবে ওই নিয়োগ প্রতিষ্ঠান। মুসানেদ একটি গৃহকর্মী নিয়োগ কার্যক্রম বিষয়ক ওয়েবসাইট। নিয়োগদাতা ও কর্মীদের জন্য ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে ইংরেজি ও আরবিতে। এতে নিয়ম-কানুন, বিধি-নিষেধ, গৃহকর্মী নিয়োগের ধাপ, নিয়োগ কার্যালয়ের তালিকা এবং অনলাইন রিক্রুটমেন্ট সার্ভিস রয়েছে। এছাড়াও অভিযোগ দাখিলেরও আলাদা সেকশন রয়েছে।
২০১৩ সালে সৌদি আরবের মন্ত্রিপরিষদ গৃহকর্মী ও নিয়োগদাতা উভয়পক্ষের অধিকার রক্ষার্থে নতুন আইন পাস করে। এতে একজন কর্মীর প্রতিদিন ৯ ঘণ্টা মুক্ত সময় পাওয়ার অধিকার রয়েছে। এছাড়া রয়েছে সাপ্তাহিক ছুটি, দুই বছর অন্তর এক মাস বৈতনিক ছুটি এবং চিকিৎসাজনিত ছুটির অধিকার।

You Might Also Like