সোমালিয়ায় সেনাঘাঁটি গড়ছে তুরস্ক: রিপোর্ট

ব্যর্থ রাষ্ট্র সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে একটি সেনাঘাঁটি তৈরির কাজ শুরু করেছে তুরস্ক। আফ্রিকার দেশগুলোর সেনাবাহিনীকে আশ-শাবাব সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের প্রশিক্ষণ দেয়ার জন্য এ ঘাঁটি নির্মাণ করা হচ্ছে বলে একটি রিপোর্টে দাবি করা হয়েছে।

সামরিক সূত্রের বরাত দিয়ে তুরস্কের দৈনিক সাবাহ পত্রিকা জানিয়েছে, তুর্কি ও সোমালিয়া সরকারের মধ্যে সমঝোতার ভিত্তিতে এ ঘাঁটি তৈরি হচ্ছে এবং সোমালিয়ার ১,৫০০ সেনাকে তুরস্কের ২০০ সামরিক কর্মকর্তা প্রশিক্ষণ দেবে।

পত্রিকার ভাষ্য অনুযায়ী, গত সপ্তাহে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা এমিল তেকিন বলেছেন, “আফ্রিকার সব দেশের সেনাকে প্রশিক্ষণ দেয়ার ক্ষেত্রে সোমালিয়ায় তুর্কি সেনা প্রশিক্ষণ কেন্দ্রটি একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি হয়ে উঠবে।” তিনি আরো জানিয়েছেন, সামরিক কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়ার জন্য তুর্কি সরকার সোমালিয়ায় একটি মিলিটারি স্কুল খোলারও পরিকল্পনা করছে।

এর আগে, গত মাসে তুরস্ক ঘোষণা করেছে, কাতারেও তারা একটি সামরিক ঘাঁটি তৈরি করবে। এ বিষয়ে কাতার সরকারের সঙ্গে তুরস্কের সমঝোতা হয়েছে এবং এটি হবে বিদেশের মাটিতে তুরস্কে প্রথম সামরিক ঘাঁটি। কাতারের ঘাঁটিতে ৩,০০০ সেনা অবস্থান করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

You Might Also Like