হোম » সেকাউ দ্বীপপুঞ্জ রক্ষায় আবেকে ট্রাম্পের নিশ্চয়তা

সেকাউ দ্বীপপুঞ্জ রক্ষায় আবেকে ট্রাম্পের নিশ্চয়তা

ঢাকা অফিস- Saturday, February 11th, 2017

পূর্ব চীন সাগরে সেকাউ দ্বীপপুঞ্জের মালিকানা জাপানেরই থাকবে বলে জাপানি প্রধানমন্ত্রীকে নিশ্চয়তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সেকাউ দ্বীপপুঞ্জকে জাপানিরা দিয়াউ বলে ডাকে। দীর্ঘদিন ধরে এর মালিকানা নিয়ে চীনের সঙ্গে বিরোধ চলছে জাপানের।

পরমাণু ও সামরিক সক্ষমতার মাধ্যমে জাপানকে রক্ষার যুক্তরাষ্ট্রের আগের প্রতিশ্রুতি বহাল রেখে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে শুক্রবার একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছেন ট্রাম্প।

পূর্ব চীন সাগরের এসব দ্বীপে জাপান প্রশাসনের বিরুদ্ধে কোনো একক দেশের পদক্ষেপ মেনে নেবে না জাপান ও যুক্তরাষ্ট্র। এ ধরনের মন্তব্যে চীনের ক্ষুব্ধ হওয়ার কারণ রয়েছে।

যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সঙ্গে জাপানের সম্পর্কোন্নয়নের তাগিদে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন শিনজো আবে। চীনের উত্থানের মুখেও যুক্তরাষ্ট্র ও জাপানের সম্পর্কে কোনো পরিবর্তন আসবে না- আবের এই সফরে চীনকে এই বার্তাই দেওয়া হলো।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র ও জাপানের মধ্যকার নিবিড় সম্পর্ক আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার ভিত্তি।

প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে দুই দিন বৈঠক করেন আবে। শুক্রবার হোয়াইট হাউসে যাওয়ার পর আবের সঙ্গে ট্রাম্প অনেকবার করমর্দন করেছেন এবং হাস্যোজ্জ্বলভাবে বারবার ফ্রেমবন্দি হয়েছেন তারা।

হোয়াইট হাউস থেকে আবেকে নিয়ে ফ্লোরিডায় পাম বিচে ট্রাম্পের মার-লা গো অবকাশকেন্দ্রে গেছেন ট্রাম্প। দুই দেশের ফার্স্ট লেডিও রয়েছেন তাদের সঙ্গে।

প্রতিরক্ষাসহ বাণিজ্য বিষয়েও দুই দেশের নেতা আলোচনা করেছেন।

সর্বশেষ সংবাদ