সূর্যে প্লট বিক্রি!

সূর্য ডোবার সময় মরক্কোর রাজধানী রাবাতের কাছে অউয়েদ শারাত সৈকতে হেঁটে যাচ্ছেন এক সার্ফার।

স্পেনের এক নারী সূর্যে প্লট বিক্রি করছিলেন। প্রতি বর্গ মিটারের দাম এক ইউরো। শুধু প্লট বিক্রিই নয় দারুণ ফন্দিই এঁটেছিলেন তিনি। সৌরশক্তি ব্যবহারকারীদের ওপর বিল আরোপেরও হুমকি দিয়েছিলেন তিনি। কিন্তু সূর্যে প্লট বেচাকেনা নিয়ে ই-কমার্স জায়ান্ট ইবে-এর সঙ্গে বিরোধের জের ধরে ঘটনা গড়িয়েছে স্পেনের এক আদালতে। পিটিআই এর বরাত দিয়ে এনডিটিভি এ খবর জানিয়েছে।

স্পেনের গ্যালিসিয়া অঞ্চলের ভিগো শহরের বাসিন্দা ৫৪ বছর বয়সী মারিয়া দুরান। ২০১০ সাল থেকেই সূর্যের একাংশের মালিকানা দাবি করে আসছিলেন তিনি। এমনকি সৌরশক্তি ব্যবহারকারীদের ওপর বিল আরোপেরও হুমকি দিয়েছিলেন তিনি। কিন্তু সূর্যের মালিকানা নিয়ে এই নারীর হুমকিধমকিতে তখন কোনো গোল বাধেনি।

কিছুদিন পরই সম্ভবত ব্যবসাবুদ্ধি খেলে মারিয়া দুরানের। স্পেনের এক নোটারি অফিসে গিয়ে সূর্যের মালিকানা নিজের নামে নিবন্ধন করেন তিনি। এর পরপরই দুনিয়াসেরা ই-কমার্স সাইট ইবে-তে নিজের নামে অ্যাকাউন্ট খুলে সূর্যের প্রতি বর্গমিটার এক ইউরোতে বিক্রি শুরু করেন তিনি।

দুবছর পর সূর্যে প্লট বিক্রির ঘটনা টের পেয়ে মারিয়া দুরানের অ্যাকাউন্ট বাতিল করে দেয় ইবে। সূর্যে প্লট বিক্রির ঘটনা সংস্থাটির ‘ইনট্যাঞ্জিবেল প্রপার্টি’ বা ‘অধরা সম্পত্তি’ নীতিমালার লঙ্ঘন বিধায় এই অ্যাকাউন্ট বাতিল করে তারা। কিন্তু এতে ক্ষিপ্ত হয়ে পাল্টা ইবের বিরুদ্ধে মামলা করেন দুরান। স্পেনের একটি আদালত আগামী মাসে এই মামলার শুনানির দিন ধার্য করেছে।

স্কাই নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, আদালতের বাইরেই বিষয়টি নিষ্পত্তির জন্য ইবের চেষ্টা সত্ত্বেও মামলা থেকে পিছু হটেননি দুরান। সংস্থাটির কাছ থেকে বকেয়া পাওনা হিসেবে ৭ হাজার ৫০০ পাউন্ড আদায়ের জন্যই এই মামলা করেছেন তিনি। ইবে-তে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলেও এখন নিজের ওয়েবসাইট থেকে সূর্যে প্লট বিক্রি চালিয়ে যাওয়ার চেষ্টা করছেন স্পেনের এই নারী।

নিজেরে দাবির পক্ষে মারিয়া দুরানের যুক্তি, কোনো গ্রহ-নক্ষত্র বা মহাকাশে কোনো কিছুতে কোনো দেশের একক অধিকার না থাকার বিষয়ে আন্তর্জাতিক চুক্তি থাকলেও একজন ব্যক্তি হওয়ায় তাঁর ওপর ওই আইন কার্যকর হবে না। অবশ্য, দুরানের মতোই একই যুক্তি দেখিয়ে বড় বড় বহুজাতিক কোম্পানি মহাকাশে বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা থেকে শুরু করে নানা ব্যবসার ফন্দি-ফিকির চালিয়ে যাচ্ছে।

You Might Also Like