হোম » সুপার কম্পিউটারে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেল চীন

সুপার কম্পিউটারে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেল চীন

ঢাকা অফিস- Tuesday, November 14th, 2017

সুপার কম্পিউটারের সংখ্যার বিচারে যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেল চীন। বিশ্বে ৫০০টি দ্রুততম সুপার কিম্পউটারের মধ্যে চীনে রয়েছে ২০২টি। মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ৫৯টি বেশি সুপার কম্পিউটার রয়েছে চীনের।

সারা বিশ্বের দ্রুততম ৫০০ সুপার কম্পিউটার নিয়ে একটি জরিপ চালানো হয়। জরিপ অনুযায়ী, বিশ্বে ৫০০ সুপার কম্পিউটারের মধ্যে ২০২টি সুপার কম্পিউটার রয়েছে চীনে। ২৫ বছর আগে থেকে প্রতি দুই বছর অন্তর এ বিষয়ে জরিপ চালানো হচ্ছে। দুই বছরের ব্যবধানে চীনের পেছনে পড়ে গেল যুক্তরাষ্ট্র।

সবচেয়ে দ্রুততম ২০২টি সুপার কম্পিউটার নিয়ে প্রথম অবস্থানে রয়েছে চীন; যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের রয়েছে ১৪৩টি। ৩৫টি সুপার কম্পিউটার নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে জাপান এবং ২০টি নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে জার্মানি।

এর আগের একটি জরিপ প্রকাশ করা হয় গত জুনে। সেখানে যুক্তরাষ্ট্র ১৬৯ সুপার কম্পিউটার নিয়ে ছিল প্রথম অবস্থানে। তখন চীনের ছিল ১৬০টি সুপার কম্পিউটার। উল্লেখ্য, ৫০০ সুপার কম্পিউটারের হিসাব করা হয়, সবশেষ শক্তিশালী কম্পিউটারের ভিত্তিতে।

সম্প্রতি চালানো জরিপ অনুযায়ী, গবেষণা ও উন্নয়নের জন্য প্রযুক্তি খাতে বিনিয়োগ বাড়িয়েছে চীন। বিশ্বে এসব খাতে যে পরিমাণ ব্যয় করা হচ্ছে, তার ২০ শতাংশই হয় চীনে।

সুপার কম্পিউটার সাধারণত বড় আকারের হয়। এটি বিশেষ হিসাবরক্ষণ, নিবিড় পর্যবেক্ষণের কাজে ব্যবহার করা হয়। একটি সুপার কম্পিউটারে হাজার হাজর প্রসেসর থাকে। বছরে দুবার গতির বিচারে সেরা ৫০০ সুপার কম্পিউটারের তালিকা প্রকাশ করে ‘টপ ৫০০’ নামের একটি প্রতিষ্ঠান।

জলবায়ু পরিবর্তন নিয়ে অধ্যয়ন, পরমাণু অস্ত্রের সূক্ষ্ম ক্রিয়াকর্ম, তেল অনুসন্ধান, আবহাওয়ার পূর্বাভাসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালাতে সুপার কম্পিউটার ব্যবহার করা হয়।

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার হিসেবে চীনের ‘সানওয়ে তাইহুলাইট’ তার প্রথম অবস্থান ধরে রেখেছে। এর গতি সেকেন্ডে ৯৩ পেটাফ্লপ।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন