সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই হাসনাত গ্রেপ্তার

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনায় সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক হাসনাত রেজা করিমকে গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

রোববার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে যুগ্ম কমিশনার আব্দুল বাতেন সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, ‘জঙ্গি হামলায় হাসনাত করিমের সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এ বিষয়ে আরো তথ্য জানতে আদালতে তার রিমান্ড চাওয়া হয়। তার জিজ্ঞাসাবাদ চলেছে।’

পুলিশের এই কর্মকর্তা আরো বলেন, ‘ওই হামলার ঘটনায় তাহমিদেরও সংশ্লিষ্টতা থাকতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। এ কারণে তাকে ৫৪ ধারায় গ্রেপ্তার দেখানো হয়েছে।’

শনিবার হাসনাত করিমের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। অন্যদিকে একই ঘটনায় তাহমিদ হাসিব খানেরও ৬ দিনের রিমান্ড মঞ্জুর হয়।

গত ৩ আগস্ট সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে গুলশানে আড়ং- এর সামনে থেকে হাসনাত করিমকে এবং তার দেওয়া তথ্য মতে ওই দিনই সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে বসুন্ধরা আবাসিক এলাকার জি-ব্লক থেকে কানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদ হাসিব খানকে ৫৪ ধারায় গ্রেফতার করে পুলিশ।

তাহমিদ হাসিব খান আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান শাহরিয়ারের ছেলে এবং কানাডার স্থায়ী নাগরিক।

অন্যদিকে হাসনাত বাংলাদেশ ও ব্রিটেনের দ্বৈত নাগরিক। সম্প্রতি তিনি দেশে এসে বাবার প্রতিষ্ঠানে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

গত ১ জুলাই গুলশানে হলি আর্টিজান রোস্তোরাঁয় জঙ্গি হামলায় দুই পুলিশ কর্মকর্তা ও দেশি-বিদেশি ২২ জন নিহত হয়। পরে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে নিহত হয় ছয় জন। এর মধ্যে ৫ জন জঙ্গি। অভিযানে ওই রেস্তোরাঁ থেকে ৩২ জিম্মিকে উদ্ধার করা হয়। এই জিম্মিদের মধ্যে হাসনাত করিম ও তাহমিদের রহস্যজনক আচরণের কারণে তাদের গোয়েন্দা কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

You Might Also Like