সুচিত্রার পাবনার বাড়ি দখলমুক্তে কোনো বাধা নেই

উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী সুচিত্রা সেনের পাবনার স্মৃতিবিজড়িত বাড়িতে ‘সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা’ স্থাপনে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল আবেদন করার অনুমতি চেয়ে বাড়িটির দখলদার ইমাম গাজ্জালি ট্রাস্টের লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। রবিবার বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে আপিল বিভাগ এ খারিজ আদেশ দেন। এতে করে ইমাম গাজ্জালি ট্রাস্টের দখলমুক্ত করে বাড়িটিতে সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা স্থাপনে আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন মুরাদ রেজা। আর ইমাম গাজ্জালি ট্রাস্টের পক্ষে ছিলেন সাবেক এটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী।
ইমাম গাজ্জালি ট্রাস্ট সুচিত্রা সেনের পাবনার পৈত্রিক বাড়িতে একটি কিন্ডারগার্টেন স্কুল করে দীর্ঘদিন পরিচালনা করে আসছে। ২০০৯ সালের ১২ জুন পাবনার তৎকালীন জেলা প্রশাসক ইমাম গাজ্জালি ট্রাস্টকে উচ্ছেদের নোটিস দেন।

image_64042_0ওই বছরের ২২ জুন এ নোটিসের বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করে ইমাম গাজ্জালি ট্রাস্ট। ২০১১ সালে এ রিট খারিজ এবং বাড়িটি দখলমুক্ত করে সেখানে সুচিত্রা সেন স্মৃতি সংগ্রহশালা স্থাপনের আদেশ দেন হাইকোর্ট।
এরপর হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিলের আবেদনের অনুমতি চেয়ে আপিল বিভাগে লিভ-টু আপিল দায়ের করে ইমাম গাজ্জালি ট্রাস্ট, যা আজ শুনানি শেষে খারিজ হলো।
গত ১৭ জানুয়ারি কলকাতায় মারা যান বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি সুচিত্রা সেন। ১৯৩১ সালের ৬ এপ্রিল জন্ম নেওয়া সুচিত্রার শৈশব ও কৈশোর কেটেছে পাবনা সদর উপজেলার গোপালপুর মহল্লায় হেমসাগর লেনের ওই বাড়িতে।

You Might Also Like