সিরিয় সৈন্যদের ওপর হামলা ছিল ‘অনিচ্ছাকৃত ভুল’: পেন্টাগন

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়- পেন্টাগন দাবি করেছে, সিরিয়ার অভ্যন্তরে দেশটির সেনাবাহিনীর ওপর গত সেপ্টেম্বরের বিমান হামলা ছিল ‘অনিচ্ছাকৃত ভুল’ এবং এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়নি।

পেন্টাগন মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, ভুল গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে ওই হামলা চালানো হয়েছিল। এই ভুল ইচ্ছাকৃতভাবে করা হয়নি বলে এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয়নি।

গত ১৭ সেপ্টেম্বর দু’টি এফ-১৬ ও দু’টি এ-১০ জঙ্গিবিমান ইরাক থেকে উড্ডয়ন করে সিরিয়ার আকাশসীমায় অনুপ্রবেশ করে সিরিয়ার সেনা অবস্থানে চারটি ভয়াবহ হামলা চালায়। সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর-আয-যোর প্রদেশে চালানো এসব হামলায় অন্তত ৯০ জন সিরিয় সৈন্য নিহত হয়। পরে প্রকাশিত রিপোর্ট থেকে জানা যায়, বিমানগুলো ছিল আমেরিকা, অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও ব্রিটেনের।

ওই হামলার ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান মার্কিন বিমান বাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল রিচার্ড কো বলেছেন, “লক্ষ্যবস্তুকে টার্গেট করার ক্ষেত্রে আমরা একটি অনিচ্ছাকৃত ও দুঃখজনক ভুল করেছি।” ছয় সপ্তাহ ধরে তদন্ত চালানো সময় সিরিয় সেনাদের ওপর হামলা চালানোর কোনো ইচ্ছা তার চোখে ধরা পড়েনি বলেও দাবি করেন কো।

মধ্য-সেপ্টেম্বরের ওই হামলার পরপরই দেইর-আয-যোর প্রদেশের ওই এলাকাটি দখল করে নেয় উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ। পরে অবশ্য সিরিয়ার সেনাবাহিনী এলাকাটি পুনর্দখল করে। দামেস্ক ও মস্কো তাৎক্ষণিকভাবে ওই হামলাকে আমেরিকার পরিকল্পিত আক্রমণ বলে অভিহিত করে। রাশিয়া ও সিরিয়া জানায়, দায়েশের অবস্থান শক্তিশালী করতেই ওই হামলা চালিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট।#

পার্সটুডে

You Might Also Like