হোম » সিরিয়া সংকট নিরসনে আস্তানা আলোচনার প্রতি আবারো জোর দিয়েছে ইইউ

সিরিয়া সংকট নিরসনে আস্তানা আলোচনার প্রতি আবারো জোর দিয়েছে ইইউ

এখন সময় ডেস্ক- Wednesday, April 5th, 2017

কূটনৈতিক উপায়ে সিরিয়া সংকট সমাধানের ওপর আবারো জোর দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। জাতিসংঘের সমর্থনে কাজাখস্তানের রাজধানী আস্তানায় সিরিয়া সরকার ও বিরোধী গোষ্ঠীর মধ্যে এরই মধ্যে তৃতীয় দফা আলোচনা অনুষ্ঠিত হয়েছে। সিরিয়া সংঘাতের একটি গ্রহণযোগ্য সমাধান বের করার লক্ষ্যে ইরান, রাশিয়া এবং তুরস্কের প্রতিনিধিরা এ আলোচনায় মধ্যস্থতা করছেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি আজ (বুধবার) ব্রাসেলসে বলেন, রাশিয়া তুরস্ক এবং ইরানের তত্ত্বাবধানে যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে তার অনেক গুরুত্ব রয়েছে এবং দিনদিন এর প্রয়োজনীয়তা আরো বাড়ছে। ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানের ব্রাসেলসে অনুষ্ঠানরত  ‘ভবিষ্যত সিরিয়া এবং এ অঞ্চল’ শীর্ষক  আলোচনায় মোগেরিনি এ এসব কথা বলেন।

আস্তানা আলোচনায় এক পক্ষে রয়েছে সিরিয়া সরকারের প্রতিনিধি এবং অন্য পক্ষে রয়েছে সিরিয়ার বিরোধী ও সন্ত্রাসী গোষ্ঠী। দামেস্কের পক্ষ থেকে ইরান ও রাশিয়া এবং সন্ত্রাসীদের পক্ষ থেকে তুরস্ক এ আলোচনায় মধ্যস্থতা করছে।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ইদলি প্রদেশে সন্ত্রাসীদের নিয়ন্ত্রিত একটি অস্ত্রাগার বিস্ফোরণের ফলে ২০ শিশুসহ ৭০ জনের বেশি নিহত হওয়ার পর ব্রাসেলসে অনুষ্ঠানরত আলোচনায় এর নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করা হচ্ছে।

মোগেরিনি বলেন, বিপর্যয়কর এ ঘটনা আবারো প্রমাণ করেছে যে, সিরিয়ার যুদ্ধবিরতি পুরোপুরি বাস্তবায়নের বিষয়টিকে আরো গুরুত্ব দিতে হবে। এদিকে, জাতিসংঘের মহাসচিত অ্যান্তানিও গুতেরেজ বলেছেন, সিরিয়ায় অব্যাহতভাবে যুদ্ধাপরাধের ঘটনা ঘটছে এবং দেশটিতে মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হচ্ছে।