সিরিয়া অভিমুখী অস্ত্র প্রথমে সৌদি আরবে পৌঁছায়: রিপোর্ট

পূর্ব ইউরোপ এবং বলকান অঞ্চলের কয়েকটি দেশ থেকে নিয়মিতভাবে প্রচুর অস্ত্র ও গোলাবারুদ সৌদি আরব এবং আঞ্চলিক কয়েকটি দেশে পৌঁছায়। তারপর এসব অস্ত্র পৌঁছে দেয়া হয় সিরিয়ার উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কাছে।

জার্মানির ডয়েচভেলে নিউজ নেটওয়ার্কের ফার্সি সার্ভিস থেকে সোমবার এ প্রতিবেদন করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, কালাশনিকভ একে-৪৭ রাইফেল, মেশিনগান, গ্রেনেড এবং ট্যাংক-বিধ্বংসী রকেটসহ নানা ধরনের গোলাবারুদ ও অস্ত্র প্রাথমিকভাবে সৌদি আরবের বিমানঘাঁটি এবং বন্দরগুলোতে খালাস করা হয়ে থাকে। তারপর চোরাচালানিরা এগুলো সিরিয়ায় সহিংসতায় লিপ্ত উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর কাছে পৌঁছে দেয়।

এসব অস্ত্রের বেশিরভাগই আসছে বসনিয়া-হার্জেগোভিনা, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, মন্টেনিগ্রো, সার্বিয়া এবং রোমানিয়া থেকে। ডয়েচভেলের প্রতিবেদনে আরো বলা হয়েছে- সৌদি আরবের পাশাপাশি জর্দান, সংযুক্ত আরব আমিরাত ও তুরস্কের বিমানঘাঁটি এবং সমুদ্রবন্দরেও পৌঁছানো হয় এসব অস্ত্র। এসব ঘটনার মধ্যদিয়ে সামরিক প্রযুক্তি ও সরঞ্জামাদি নিয়ন্ত্রণ বিষয়ক আন্তর্জাতিক নিয়ম-নীতি চরমভাবে লঙ্ঘন করা হচ্ছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

You Might Also Like