‘সিরিয়ায় হামলা ও বাশারকে উৎখাতেই আইএসআইএলের সৃষ্টি’

আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা সিরিয়ার বোমা হামলা চালানো এবং প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে উৎখাতের লক্ষ্যে  সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল তৈরি করেছে। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভিকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন পশ্চিমের রাজনৈতিক বিশ্লেষক ওয়াল্ট পেরেট্টো।
আইএসআইএল তৈরির প্রধান দু’টি উদ্দেশ্য রয়েছে উল্লেখ করে তিনি বলেন এর একটি হলো এ গোষ্ঠীকে আল-কায়েদার স্থলাভিষিক্ত করা এবং এটি পশ্চিমাদের জন্য হুমকি হয়ে উঠেছে তা তুলে ধরা। আল-কায়েদা পশ্চিমারাই তৈরি করেছে এ কথা ফাঁস হয়ে যাওয়ায় এ পথ বেছে নেয়া হয়েছে বলে জানান তিনি। এ ছাড়া তিনি আরো বলেন, আইএসআইএল সৃষ্টির অন্যতম প্রধান লক্ষ্য হলো, সিরিয়ার বোমা হামলা চালানোর অজুহাত তৈরি করা।
সিরিয়ায় বাশার আল-আসাদের সরকার উৎখাতের লক্ষ্য নিয়ে আইএসআইএল’কে তৈরি করা হয়েছে। ২০১২ সালে এ সন্ত্রাসীদের জর্দানে প্রশিক্ষণ দিয়েছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। এ সন্ত্রাসী গোষ্ঠী এখন সিরিয়া এবং ইরাকের বিশাল এলাকা নিয়ন্ত্রণ করছে। অন্যদিকে আইএসআইএল’এর অবস্থানের ওপর গত আগস্টের গোড়া থেকে মার্কিন জঙ্গি বিমানগুলো বোমা বর্ষণ শুরু করেছে। এ ছাড়া, ইরাকে আইএসআইএল’এর বিরোধী বোমা হামলায় পশ্চিমা কোনো কোনো দেশও অংশ নিয়েছে।

You Might Also Like