সিরিয়ায় সেনা মোতায়েনের বিরুদ্ধে ইরাকের হুঁশিয়ারি

সিরিয়ায় সৌদি আরবের সম্ভাব্য সেনা মোতায়েনের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি। তিনি বলেছেন, সৌদি আরবের এ পদক্ষেপের ফলে মধ্যপ্রাচ্য অঞ্চলে মারাত্মক বিপদ দেখা দেবে। সৌদি আরবসহ কয়েকটি আরব দেশ সিরিয়ায় স্থল সেনা পাঠানোর বিষয়ে তাদের প্রস্তুতির কথা ঘোষণার পর ইরাকের প্রধানমন্ত্রী এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন।

ইরাকি প্রধানমন্ত্রী সিরিয়ার চলমান সমস্যার রাজনৈতিক সমাধানের আহ্বান জানান এবং সিরিয়ায় সেনা পাঠানোর বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেছেন, সেনা পাঠানো হলে ভয়াবহ বিপদ দেখা দেবে। ইতালি সফরের সময় ইরাকের প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

গত ৪ ফেব্রুয়ারি সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ আসিরি সিরিয়ায় সেনা পাঠানোর বিষয়ে তার দেশের প্রস্তুতির কথা ঘোষণা করেন। তিনি তার ভাষায় বলেছিলেন, সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশ-বিরোধী জোট রাজি হলে সৌদি আরব সিরিয়ায় স্থল সেনা পাঠাবে। সৌদি আরবের এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে আমেরিকা এবং বিষয়টি নিয়ে ব্রাসেলসে ন্যাটো বৈঠকে আলোচনার কথা জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশ্টোন কার্টার।

সৌদি আরবের এ প্রস্তাবের প্রতি সমর্থন জানিয়ে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনও সিরিয়ায় সেনা পাঠানোর বিষয়ে তাদের প্রস্তুতির কথা ঘোষণা করেছে।

You Might Also Like