সিরিয়ায় রাশিয়ার দূতাবাসে মর্টার হামলা

সিরিয়ার রাজধানী দামেস্কের রুশ দূতাবাসে উগ্র সন্ত্রাসীরা মর্টারের গোলা নিক্ষেপ করেছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার সিরিয়ার সরকার বিরোধী বাহিনীর নিয়ন্ত্রিত জোবার এলাকা থেকে দূতাবাস লক্ষ্য করে দু’টি গোলা নিক্ষেপ করা হয়।

ওই মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দু’টি গোলার একটি দূতাবাসের প্রধান প্রবেশপথের কাছে বিস্ফোরিত হয় এবং দূতাবাসের মূল দেয়ালের বাইরে দ্বিতীয়টির বিস্ফোরণ ঘটে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, দু’টি বিস্ফোরণে দূতাবাসের চারটি গাড়ি এবং বাইরের দেয়ালের ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি। বিবৃতিতে এই সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে বলা হয়েছে, রুশ দূতাবাসে মর্টার হামলা ‘পরিচালনাকারী ও তাদের দোসরদের’ কঠোর শাস্তি দেবে মস্কো। এ ছাড়া, এই ‘অপরাধের’ ব্যাপারে আন্তর্জাতিক সমাজ কি প্রতিক্রিয়া দেখায় মস্কো তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

বিবৃতিতে জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধে সিরিয়া সরকারকে সহযোগিতা চালিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ নিয়ে সিরিয়ার রাজধানী দামেস্কের রুশ দূতাবাসে বেশ কয়েকবার সন্ত্রাসী হামলা হলো। চলতি মাসের গোড়ার দিকে ওই কূটনৈতিক মিশনে দুই দফা হামলা হয়। এ ছাড়া, গত বছরের সেপ্টেম্বর ও অক্টোবরে দুইবার রুশ দূতাবাসে একই ধরনের হামলা চালানো হয়। তবে এসব হামলার কোনোটিতে কেউ হতাহত হয়নি।

You Might Also Like