সিরিয়ায় যৌথ বাহিনীর হামলায় নিহত ৮৬৫

সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর হামলায় এ পর্যন্ত ৮৬৫ জন নিহত হয়েছে। এর মধ্যে অন্তত ৫০ জন বেসামরিক লোক রয়েছে।
ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস বুধবার এ তথ্য প্রকাশ করেছে। সংগঠনটি বলেছে, গত ২৩ সেপ্টেম্বর সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধাদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী।

খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে ৭৪৬ জনই আইএস যোদ্ধা। তবে এ সংখ্যা আরও অনেক বেশি হতে পারে বলে উল্লেখ করা হয়েছে। আইএস যোদ্ধারা ইরাক ও সিরিয়ার বেশ কিছু এলাকার দখল নিয়ে খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে। যৌথ বাহিনী ইরাকে আইএস যোদ্ধাদের বিরুদ্ধে বিমান হামলা শুরু করে জুলাই মাসে।

এদিকে মার্কিন নেতৃত্বাধীন এ সব বিমান হামলায় সিরিয়ায় অন্তত অর্ধশতাধিক বেসামরিক লোক নিহত হয়েছে। এর মধ্যে আটটি শিশু রয়েছে। এ ছাড়া আল কায়েদা সংশ্লিষ্ট নুসরা ফ্রন্টের ৬৮ জন যোদ্ধা নিহত হয়েছে।

অন্যদিকে সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে ইতোমধ্যে দুই লাখ লোক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। ইতোমধ্যে দেশটির গৃহযুদ্ধ চার বছরে পদার্পণ করেছে। ২০১১ সালে আরব বসন্তের সময় থেকে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে যুদ্ধ করে আসছে বিরোধীরা।

You Might Also Like