হোম » সিরিয়ায় মার্কিন বিমান হামলা চলছেই

সিরিয়ায় মার্কিন বিমান হামলা চলছেই

ঢাকা অফিস- Wednesday, August 9th, 2017

সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা প্রদেশে মার্কিন বাহিনীর বিমান হামলা অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় সেখানে মার্কিন বিমান হামলায় অন্তত ২৯ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, নিহতদের মধ্যে এক পরিবারের ১৪ সদস্য রয়েছে। পরিবারটি মধ্যাঞ্চলীয় পালমিরা শহর থেকে উদ্বাস্তু হয়ে রাকায় গিয়েছিল। সিরিয়ান অবজারভেটরি বলেছে, নিহত ২৯ জনের মধ্যে নয়জন নারী ও ১৪টি শিশু রয়েছে। সংস্থাটি জানিয়েছে, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশংকাজনক হওয়ায় মৃতের সংখ্যা বাড়তে পারে।

আমেরিকা ও তার মিত্র কয়েকটি দেশ ২০১৪ সালের সেপ্টেম্বর মাস থেকে সিরিয়ায় দায়েশ-বিরোধী লড়াইয়ের নামে সিরিয়ায় বিমান হামলা চালিয়ে আসছে। তবে মার্কিন জোটের হামলায় এ পর্যন্ত দায়েশের বড় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া নি কিন্তু বেসামরিক নাগরিক ও সিরিয়ার সেনাবাহিনীর ওপর বহু হামলার ঘটনা ঘটেছে। সে কারণে পর্যবেক্ষক মহল মনে করছে, মার্কিন বাহিনী সিরিয়ায় দায়েশ-বিরোধী লড়াইয়ের নাম করে মূলত তারা দেশটির সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে। তাদের হামলার কারণে দায়েশসহ উগ্র সন্ত্রাসীরা বহু জায়গায় সিরিয়ার সরকারি বাহিনীর ওপর হামলার সুযোগ পেয়েছে। সিরিয়ায় বিমান হামলার জন্য দামেস্ক সরকার কিংবা জাতিসংঘের কোনো অনুমোদন নেয় নি মার্কিন জোট।