সিরিয়ায় বিমান হামলায় নিহত ২৩

সিরিয়ার ইদলিবে বিমান হামলায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছে। দেশটির এ শহর প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরোধী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে।

বিবিস অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সোমবার রাতভর ইদলিব শহরের বিভিন্ন অবস্থান টার্গেট করে হামলা চালায়।

রাশিয়ার দাবি, সোমবার রাতে তারা এ শহরে কোনো অভিযান চালায়নি। বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সে এ তথ্য জানানো হয়েছে।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিব। প্রদেশের মূল শহরের নামও ইদলিব। এ শহরে সরকারবিরোধী আল-নুসরা ফ্রন্টের শক্ত ঘাঁটি রয়েছে। ফেব্রয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যস্থতায় সিরিয়ায় আংশিক যুদ্ধবিরতির শর্তে যুক্ত ছিল না নুসরা ফ্রন্ট।

সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, কয়েকটি আবাসিক এলাকায় এসব হামলা আঘাত হেনেছে। একটি হাসপাতালের পাশে ও একটি সরকারি বিনোদনকেন্দ্রে হামলা চালানো হয়। এসব হামলায় যে ২৩ জন নিহত হয়েছে, তার মধ্যে সাতজন শিশু রয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে, হামলায় বিধ্বস্ত হয়েছে ঘরবাড়ি। রাতভর উদ্ধারকর্মীরা হতাহতদের উদ্ধারে তল্লাশি চালিয়েছে।

সিরিয়ার সরকারের গুরুত্বপূর্ণ মিত্র রাশিয়া। সরকারের পক্ষে রুশ কর্তৃপক্ষ সিরিয়ায় বিমান হামলা চালাচ্ছে। তবে রাশিয়ার দাবি, তাদের অভিযান চলছে সন্ত্রাসীদের বিরুদ্ধে, বিশেষ করে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে।

এদিকে ইদলিবের হামলা সম্পর্কে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, হামলায় নিহতের সংখ্যা ৬০ জনের বেশি। আহত হয়েছে দুই শতাধিক মানুষ।

এক বিবৃতিতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে, এ বিরুদ্ধে ব্যবস্থা নিতে। বিবৃতিতে রাশিয়া ও সিরিয়া সরকারের কর্মকা-কে ‘অপ্রতিরোধ্য’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

You Might Also Like