সিরিয়ায় বিমান হামলায় নিহত ৩৪

সিরিয়ায় সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ৩৪ জন নিহত হয়েছেন। দেশটির ইদলিব প্রদেশের জিসর আল শুঘার শহরে ওই বিমান হামলা চালানো হয়। এর এক দিন আগেই শহরটির নিয়ন্ত্রণ নেয় আল কায়দা সংশ্লিষ্ট আল নুসরা ফ্রন্ট।

লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন দ্য সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকেই তা পর্যবেক্ষণ করে আসছে সংস্থাটি।

শনিবার সরকারি সেনাদের কাছ থেকে শহরটির নিয়ন্ত্রণ নেয় নুসরা ফ্রন্টের সদস্যরা। এরপরই শহরটি পুনরুদ্ধারে হামলা শুরু করে সেনাবাহিনী।

খবরে বলা হয়েছে, শনিবার রাত থেকে রোববার পর্যন্ত অন্তত ২০ বার বিমান হামলা চালানো হয়েছে। এ সব হামলায় কমপক্ষে ৩৪ জন মারা যায়। এর মধ্যে বিদ্রোহী ও শিশুসহ বেসামরিক লোক রয়েছে।

সিরিয়ার সরকারি টেলিভিশনে বলা হয়েছে, বিদ্রোহীরা বেসামরিক লোকদের হত্যা করেছে। কিন্তু মানবাধিকার সংগঠনটি বলেছে, বিদ্রোহীরা শুধু সরকার সমর্থকদের বন্দী করেছে, কাউকে হত্যা করেনি।

এর আগে সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, তুরস্ক সীমান্তের ওই শহরটির নিয়ন্ত্রণ নেওয়ার সময় বিদ্রোহীরা ৩০ জন বেসামরিক লোককে হত্যা করে। শহরে প্রবেশ করে বিদ্রোহীরা গণহত্যা চালায় বলে দাবি করা হয়। নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে।

সূত্র: রয়টার্স

You Might Also Like