সিরিয়ায় দায়েশের অবস্থানে প্রথম বোমা হামলা করেছে ব্রিটেন: রিপোর্ট

সিরিয়ায় তৎপর উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের অবস্থানে ব্রিটেন প্রথমবারে মতো বোমাবর্ষণ করেছে বলে খবর পাওয়া গেছে। ব্রিটিশ পার্লামেন্টে বুধবার অনুষ্ঠিত ভোটাভুটিতে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সরকার সিরিয়ায় বিমান হামলা চালানোর অনুমোদন পাওয়ার পর এ বোমাবর্ষণ করা হয়। ব্রিটিশ সরকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

পার্লামেন্টের সিদ্ধান্ত ঘোষণার পরপরই আজ (বৃহস্পতিবার) ভোররাতে সাইপ্রাসের অ্যাক্রোতিরিতে অবস্থিত ব্রিটিশ রাজকীয় বিমান বাহিনীর একটি ঘাঁটি থেকে চারটি জঙ্গিবিমান আকাশে ওড়ে। তবে এসব বিমান থেকে সিরিয়ার ঠিক কোন এলাকায় দায়েশের কয়টি অবস্থানে হামলা চালানো হয়েছে তা জানা যায়নি।

বুধবার ব্রিটিশ পার্লামেন্টে প্রায় ১০ ঘন্টা বিতর্কের পর সিরিয়ায় দায়েশের অবস্থানে বিমান হামলা চালানোর পক্ষে ৩৯৭ সদস্য ও বিপক্ষে ২২৩ জন ভোট দেন।

পার্লামেন্টে বিষয়টি অনুমোদিত হওয়ায় ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন সন্তোষ প্রকাশ করে বলেন, পার্লামেন্ট সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ড বলেছেন, সংসদ সদস্যদের গৃহিত সিদ্ধান্তের ফলে ব্রিটেন এখন আগের চেয়ে আরো বেশি নিরাপদ হবে।

You Might Also Like