সিরিয়ায় জঙ্গিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন সাবেক ইসরাইলি যুদ্ধমন্ত্রী ইয়ালোন

ইহুদিবাদী ইসরাইলের সাবেক যুদ্ধমন্ত্রী মোশে ইয়ালোন সিরিয়ায় তৎপর উগ্র সন্ত্রাসীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন বলে একজন অবসরপ্রাপ্ত ইসরাইলি সেনা কর্মকর্তা জানিয়েছেন। অবসরপ্রাপ্ত মেজর জেনারেল গেরশোন হ্যাকোহেনের বরাত দিয়ে ইসরাইলি দৈনিক হারেতজ এ খবর দিয়েছে।

জেনারেল হ্যাকোহেন গত সপ্তাহে একটি ইসরাইলি সম্মেলনে এক বক্তব্যে ওই স্বীকারোক্তি দেন। তিনি বলেন, “যখন আমি গোলান মালভূমির একটি কোরের কমান্ডার ছিলাম তখন মোশে ইয়ালোন ছিলেন ইসরাইলের যুদ্ধমন্ত্রী। সে সময় আমরা দু’জন সিরিয়ার সরকার বিরোধী তিন কমান্ডারের সঙ্গে গোলান মালভূমিতে বৈঠক করি।”

সিরিয়ায় গত সাত বছরেরও বেশি সময় ধরে চলা সহিংসতায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে যুদ্ধ করা সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সহযোগিতা দিয়েছে তেল আবিব। ইসরাইলি কর্তৃপক্ষ সিরিয়ায় ‘বেসামরিক’ সহযোগিতা পাঠানোর কথা প্রকাশ্যে স্বীকার করেছে। তারা উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর কাছে এসব সাহায্য পাঠিয়েছে।

এ ছাড়া, অধিকৃত গোলান মালভূমিতে অস্থায়ী হাসপাতাল স্থাপন করে সিরিয়ায় তৎপর জঙ্গিদের চিকিৎসা সেবাও দিয়েছে তেল আবিব। পরবর্তীতে উগ্র জঙ্গিরা কোণঠাসা হয়ে পড়লে সিরিয়ার সেনাবাহিনী সন্ত্রাসীদের কাছ থেকে ইসরাইলে নির্মিত প্রচুর অস্ত্রসস্ত্র উদ্ধার করে। #

পার্সটুডে

You Might Also Like