সিরিয়ায় আবার হামলার হুমকি দিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ায় আবারো হামলা চালানোর হুমকি দিয়েছেন। মার্কিন কংগ্রেসের কাছে লেখা চিঠিতে এ হুমকি দেন তিনি।

চিঠিতে মার্কিন কংগ্রেসকে গত শুক্রবারের হামলার বিষয়ে অবহিত করেন তিনি। মার্কিন কংগ্রেসের স্পিকার পল রেয়ানের কাছে গতকাল এ চিঠি লিখেছেন তিনি।

চিঠিতে সিরিয়ার হামলার বিস্তারিত বিবরণ দিয়েছেন ট্রাম্প। ভূমধ্যসাগরের যুদ্ধজাহাজগুলো থেকে তারই নির্দেশে শুক্রবার সিরিয়ার ওপর ক্ষেপণাস্ত্র হামলা করা হয় বলে এতে জানান তিনি। সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় হোমস প্রদেশের আশ-শাইরাত বিমান ঘাঁটিতে এ হামলা চালানো হয়েছে। মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রয়ার ইএসএস রোজ ও ইউএসএস পোর্টার থেকে এ ঘাঁটি লক্ষ্য করে প্রায় ৬০টি টমাহক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ইদিলিবে মঙ্গলবারের রাসায়নিক হামলা এ ঘাঁটি থেকে করা হয়েছিল দাবি করে এ হামলা চালানো হয়।

এ ছাড়া, চিঠিতে তিনি বলেন, মার্কিন স্বার্থ রক্ষার প্রয়োজনে আবারো সিরিয়ার ওপর হামলা চালানো হতে পারে।

এদিকে, রাসায়নিক হামলায় জড়িত থাকার অভিযোগ দৃঢ় ও পরিষ্কার ভাষায় অস্বীকার করেছে সিরিয়া। এ ছাড়া, সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে সব ফ্রন্টে সিরিয়া যখন অব্যাহত বিজয় অর্জন করছে তখন রাসায়নিক হামলা চালিয়ে বিশ্বের ক্ষোভের মুখে পড়ার কোনো কারণ সিরিয়ার নেই বলে মার্কিন সিনেটরসহ অনেক বিশ্লেষক মনে করছেন।

You Might Also Like