সিরিয়ার ‘তাবকা’ বিমান ঘাঁটিতে ভয়াবহ সংঘর্ষ; ৫ শতাধিক নিহত

সিরিয়ায় উত্তর-পূর্বাঞ্চলীয় ‘তাবকা’ বিমান ঘাঁটিতে ভয়াবহ সংঘর্ষে আইএসআইএল’র প্রায় সাড়ে তিনশ’ সন্ত্রাসী ও ১৭০ জনের বেশি সরকারি সেনা নিহত হয়েছে। গত মঙ্গলবার থেকে সেখানে সংঘর্ষ শুরু চলছে। সিরিয়ায় সহিংসতা শুরু হওয়ার পর সরকারি বাহিনী ও গেরিলাদের মধ্যে এটিই হচ্ছে সবচেয়ে ভয়াবহ সংঘর্ষ।

ব্রিটেন ভিত্তিক তথাকথিত সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস আজ (সোমবার) জানিয়েছে, ‘তাবকা’ বিমান ঘাঁটিতে গত মঙ্গলবার থেকে যে সংঘর্ষ শুরু হয়েছে, তাতে পাঁচশ’ জনের বেশি নিহত হয়েছে।

তথাকথিত ইসলামিক স্ট্যাট অব ইরাক অ্যান্ড দ্যা লিভ্যান্ট বা আইএসআইএল দাবি করেছে, তারাই এখন বিমান ঘাঁটিটি নিয়ন্ত্রণ করছে এবং তাদের হাতে প্রায় দেড়শ’ সেনা আটক রয়েছে। তবে সিরিয়ার রাষ্ট্রীয় টিভি চ্যানেল থেকে বলা হয়েছে, সরকারি সেনারা বিমান ঘাঁটি থেকে নিরাপদে সরে এসেছে এবং সন্ত্রাসীদের ওপর সেনাবাহিনীর হামলা অব্যাহত রয়েছে।

‘তাবকা’ বিমান ঘাঁটিটি রাক্কা প্রদেশে অবস্থিত এবং সেখানে বেশ কিছু বিমান, হেলিকপ্টার, ট্যাঙ্ক ও কামান রয়েছে। জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী ২০১১ সালে সিরিয়ায় সহিংসতা শুরু হওয়ার পর এ পর্যন্ত এক লাখ এক হাজার ব্যক্তি নিহত হয়েছে।

You Might Also Like