সিরিয়াকে রাসায়নিক অস্ত্রের উপাদান দিচ্ছে উত্তর কোরিয়া!

সিরিয়াকে রাসায়নিক অস্ত্র তৈরির উপাদান সরবরাহ করছে উত্তর কোরিয়া। জাতিসংঘ বিশেষজ্ঞদের প্রাপ্ত তথ্যের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো এ খবর প্রকাশ করেছে বলে জানিয়েছে বিবিসি। এসব খবরে দাবি করা হয়েছে, এসব ‍উপাদানের মধ্যে রয়েছে অম্লনিরোধী-টাইলস, ভালভ ও পাইপ।

নিউ ইয়র্ক টাইমসের খবরে দাবি করা হয়েছে, এখনো প্রকাশ না হওয়া জাতিসংঘ বিশেজ্ঞদের ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞদের সিরিয়ার অস্ত্র নির্মাণ স্থাপনায় দেখা গেছে। সিরিয়া সরকার রাসায়নিক অস্ত্র ক্লোরিন গ্যাস ব্যবহার করছে- এমন নতুন খবর প্রকাশিত হওয়ার পর দেশটির বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে। তবে সিরিয়া অভিযোগ প্রত্যাখ্যান করেছে। অন্যদিকে, বিশ্বের জন্য উদ্বেগজনক ক্ষেপণাস্ত্র ও পরমাণু কার্যক্রম চালানোয় উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা বহাল রয়েছে।

বেআইনিভাবে রাসায়নিক অস্ত্রের সরঞ্জাম সিরিয়ায় পাঠাচ্ছে উত্তর কোরিয়া। এসব উপাদানের মধ্যে রয়েছে হাই-হিট, অ্যাসিড-রেসিস্ট্যান্ট টাইলস, করোশান-রেসিস্ট্যান্ড ভালভস ও থার্মোমিটার। রাসায়নিক অস্ত্র তৈরির কারখানা নির্মাণে এই ধরনের টাইলস ব্যবহার করা হয়।

ওয়াল স্ট্রিট জার্নালের এক খবরে দাবি করা হয়েছে, চীনের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ২০১৬ সালের শেষ দিকে এবং ২০১৭ সালের প্রথম দিকে রাসায়নিক উপাদানের পাঁচটি চালান সিরিয়ায় পাঠিয়েছে পিয়ংইয়ং। তবে এগুলো এ ধরনের কয়েক ডজন চালানের অংশমাত্র। সংবাদপত্রটি আরো দাবি করেছে, সিরিয়া সরকারের সংস্থা দি সায়েন্টিফিক অ্যান্ড রিসার্চ সেন্টার কিছু কোম্পানির মাধ্যমে উত্তর কোরিয়াকে পাওনা মিটিয়েছে।

প্রতিবেদনটি ওয়াশিংটন পোস্টের হাতেও এসেছে। এটি তৈরি করেছে জাতিসংঘ বিশেষজ্ঞদের একটি প্যানেল। জাতিসংঘের নিষেধাজ্ঞার আলোকে উত্তর কোরিয়ার কার্যক্রম পর্যবেক্ষণ করে থাকে এই প্যানেল।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

You Might Also Like