সিঙ্গাপুরের ব্লগারকে রাজনৈতিক আশ্রয় যুক্তরাষ্ট্রে

ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগে সিঙ্গাপুর থেকে পালিয়ে আসা দণ্ডপ্রাপ্ত এক কিশোর ব্লগারকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার দেশটির ইমিগ্রেশন বিভাগের এক বিচারপতি এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

ব্লগে আমস ই নামের ওই কিশোরকে মুসলমান ও খ্রিষ্টান ধর্মাবলম্বীদের অনুভূতিতে আঘাত হানার অভিযোগে ২০১৫ ও ২০১৬ সালে কারাদণ্ড দেওয়া হয়। মুক্তি পাওয়ার পর গত বছর যুক্তরাষ্ট্রে পালিয়ে আসেন তিনি। গত ডিসেম্বরে শিকাগোর ও’হারে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে ইমিগ্রেশন পুলিশ।

ইমিগ্রেশন বিচারপতি তার রায়ে ই’কে আশ্রয় দেওয়ার কারণ হিসেবে বলেছেন, ‘রাজনৈতিক মত প্রকাশের কারণে ই’কে অতীতে বিচারের মুখোমুখি হতে হয়েছে এবং ভবিষ্যতেও সিঙ্গাপুরে তাকে এ ধরণের বিচারের মুখোমুখি হতে পারার সম্ভাবনার বিষয়টি তিনি প্রতিষ্ঠা করতে পেরেছেন।’

নিজেকে নিরশ্বরবাদী দাবি করে ই তার ব্লগে সিঙ্গাপুরের রাজনৈতিক নেতাদের তীব্র সমালোচনা করেছিলেন। ২০১৫ সালে সিঙ্গাপুরের প্রথম প্রধানমন্ত্রী লি কুয়ান ইউয়ের মৃত্যুর ঘটনায় যখন পুরো সিঙ্গাপুর শোকে মূহ্যমান তখন ই সামাজিক যোগাযোগমাধ্যমে লি কুয়ানের এক সমালোচনামূলক ভিডিও পোস্ট করেছিলেন। এ ঘটনায় ওই সময় ই কে গ্রেফতার করা হয়েছিল।

You Might Also Like