সার্ক সম্মেলনে নওয়াজ – মোদির দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা

নেপালের রাজধানী কাঠমান্ডুতে আসন্ন সার্ক শীর্ষ সম্মেলনের এক ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা রয়েছে। দেশ দুটির সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে। চলতি মাসের ২৬ এবং ২৭ তারিখে কাঠমান্ডুতে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউনকে দেশটির নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, কাঠমান্ডুতে দুই দেশের প্রধানমন্ত্রী মুখোমুখি হবেন। এ সময়ে তারা নিশ্চয়ই মুখ ফিরিয়ে নেবেন না বলে জানান এ কর্মকর্তা। সার্ক শীর্ষ সম্মেলনের অবকাশে তারা আলোচনা করতে পারেন বলে জানান তিনি।
এদিকে, পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, আঞ্চলিক ও দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ সার্ক শীর্ষ সম্মেলনের অবকাশে অন্যান্য নেতার সঙ্গে সাক্ষাৎ করবেন। অবশ্য নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক এ দ্বিপাক্ষিক আলোচনার মধ্যে পড়বে কিনা তা এ বিবৃতিতে উল্লেখ করা হয়নি।
কিন্তু এ রকম বৈঠকের জন্য ভারতের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়নি বলেও পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন। এদিকে ভারতের বেসরকারি চ্যানেল এনডিটিভি জানিয়েছে, পাকিস্তান ও ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের সম্ভাবনা রয়েছে। ভারতীয় সূত্রের বরাত দিয়ে চ্যানেলটির এক খবরে বলা হয়েছে, কাঠামোগত সংলাপ না হলেও নওয়াজ-মোদি পরস্পরের সঙ্গে আলাপ করতে বাধ্য হবেন।

You Might Also Like