সাবেক ইসি শামসুদ হুদাকে হাইকোর্টে তলব

‘রাজনৈতিক দলসমূহ এবং বাংলাদেশে গণতন্ত্র’ শীর্ষক সেমিনারে ‘নো রুল অব ল’ বলায় সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এটিএম শামসুল হুদাকে তলব করেছে হাইকোর্ট। একইসঙ্গে বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুন্ন করে বক্তব্য দেওয়ায় কেন তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়েও রুল জারি করা হয়েছে। রোববার  বিচারপতি কাজী  রেজা-উল হক ও বিচারপতি এ বি এম আলতাফ  হোসেনের বেঞ্চ পত্রিকায় প্রকাশিত সংবাদ আমলে নিয়ে স্বপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

এর আগে শনিবার বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত সেমিনারে সাবেক এই সিইসি বলেন,  “দেশে আইনের  কোনো ভূমিকা  নেই। নির্বাচন কমিশন, পাবলিক সার্ভিস কমিশন, জুডিশিয়ারির মতো জায়গাসহ সব জায়গায় রাজনীতিকরণ করা হয়েছে। অদক্ষ লোকদেরকে এসব জায়গায় নিয়োগ দেয়া হয়েছে।”

রোববার ইংরেজী দৈনিক ডেইলি স্টারে ‘নো রুল অব ল’ শীর্ষক প্রতিবেদনে এসব কথা প্রকাশিত হয়।

বিচার অঙ্গন নিয়ে এসব মন্তব্যের ব্যাখ্যা দিতে আগামী ৩ জুন সাবেক সিইসি হুদাকে সশরীরে আদালতে তলব করা হয়েছে। হুদাসহ স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন পুলিশ  (ডিএমপি) কমিশনার, ঢাকা  জেলা প্রশাসক ও গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

You Might Also Like