সাধনানন্দ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান উদযাপন

নিউ ইর্য়কের সাধনানন্দ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে  গত ৮ নভেম্বর ২০১৫, বিপুল উৎসাহ উদ্দীপনা, ধর্মীয় ভাব গাম্ভীর্য ও আড়ম্বরের সাথে দানোত্তম কঠিন চীবর দান উদযাপিত হয় । নিউ ইর্য়ক প্রবাসী বাংলাদেশী সমতল, পাহাড়ী ও অন্যান্য বৌদ্ধ ধর্মাবলম্বীদের উল্লেখযোগ্য সংখ্যক উপস্থিতিতে এ আয়োজন সামগ্রিকভাবে পরিপূর্নতা লাভ করে ।

ভদন্ত জ্ঞানরত্ন থের এর স্বাগত সম্ভাষণ ও পঞ্চশীল গ্রহণের মাধ্যমে অনুষ্ঠানে শুরু হয় । সংঘদান ও বাংলাদেশ বুডিষ্ট বিহার অফ নিউ ইর্য়কের অধ্যক্ষ ভদন্ত মুদিত রত্ন থের এর দেশনা প্রদানের মাধ্যমে প্রথম পর্বের সমাপ্তি হয় ।

দ্বিতীয় পর্বের শুরু হয় সপ্তবর্ণা ও সুদীপ্তা বড়ুয়ার উদ্বোধনী সংগীত পরিবেশনার মাধ্যমে । ভিক্ষুসংঘের দেশনা পর্বে ভদন্ত জ্ঞানরত্ন থের প্রবাসে বৌদ্ধ ধর্ম প্রতিপালনে বাঁধা ও দায়ক দায়িকের কর্তব্য নিয়ে আলোচনা করেন । ভদন্ত সত্যানন্দ থের কর্ম বিষয়ে বৌদ্ধধর্ম ও বাস্তবতার আলোকে, স্লাইড শো ভিত্তিক দেশনা উপস্থিত সুধীবৃন্দ মনযোগ ও ধর্য্য সহকারে শ্রবণ করেন । ভার্জিনিয়া বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ভদন্ত সুমনা পাল থের কঠিন চীবরের গুরুত্ব ও এ দান উৎসবের ইতিহাস সম্বলিত এক প্রাঞ্জল বক্তব্য প্রদান করেন । যা উপস্থিত শ্রোতবৃন্দ আগ্রহ ভরে উপভোগ করেন । অ্যারিজোয়ানায় উচ্চশিক্ষা রত অতিথি ভিক্ষু ভদন্ত রেবত ধম্ম নতুন প্রজন্মের উদ্দেশ্যে ইংরেজীতে বৌদ্ধ ধর্মের আর্য অষ্টাঙ্গিক মার্গের ভিত্তেতে গুড সিটিজেন এর গুণ সমূহ স্লাইড শো এর মাধ্যমে প্রদর্শন করেন । পরবর্তীতে চীবর পরিক্রমার মাধ্যমে জাঁকজমক পূর্ন এ অনুষ্ঠানের সমাপ্তি হয় ।

এ মহতী অনুষ্ঠানটি সার্বিক ভাবে সফল করার নেপথ্য ছিলেন সুব্রত বড়ুয়া, খোকন বড়ুয়া, উদয়ন বড়ুয়া, নির্ব্বাণ চাকমা, সুশীল চাকমা, বাবু অঞ্জন বড়ুয়া, রীতেশ বড়ুয়া, প্রকৌশলী সুপ্রভাত বড়ুয়া, প্রকৌশলী সত্যজিৎ বড়ুয়া, জয়দীপ বড়ুয়া, মুকুল বড়ুয়া, রূপম বড়ুয়া, শান্ত তংগচঙ্গ্যা, প্রণয় বুড়য়া, রাজীব বড়ুয়া, সুমিতা মুৎসুদ্দী, শিপ্রা বড়ুয়া । অনুষ্ঠানের কারিগরি দিক ও অনান্য নির্দেশনায় ছিলেন প্রকৌশলী রানা বড়ুয়া ।

-খবর বিজ্ঞপ্তির

You Might Also Like