সাদ্দামের গোয়েন্দা কর্মকর্তাই গড়ছেন আইএসআইএল

ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামের গোয়েন্দা কর্মকর্তা সামির আবু মোহাম্মদ আল-খালিফাভি তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল তৈরিতে কৌশলগত প্রধানের ভূমিকা পালন করেছেন। জার্মান সাময়িকী ডার স্পেইগেল’এর প্রতিবেদনে এ কথা জানান হয়েছে। আইএসআইএল’এর নিল নকশা নিজ হাতে তৈরি করেছেন তিনি।

 

উত্তরাঞ্চলীয় সিরিয়া দখলের গোপন পরিকল্পনা খতিয়ে দেখেছেন এ সাবেক কর্নেল। এতে নজরদারি, অপহরণ এবং হত্যাকাণ্ড চালানোর বিষয় বিস্তারিত বিবরণ ছিল। হাজি বকর নামেও পরিচিত সামির আবু মোহাম্মদ আল-খালিফাভি অনেক বছর ধরেই গোপনে তাকফিরি সন্ত্রাসীগোষ্ঠী আইএসআইএল পরিচালনার সঙ্গে জড়িত ছিলেন।

 

২০১৪ সালে এক সংঘর্ষে নিহত হয়েছেন হাজি বকর এবং তার গোপন নথিপত্রের ভিত্তিতে এ খবর দিয়েছে জার্মান সাময়িকীটি। তার গোপন নথিপত্র থেকে দেখা গেছে, পূর্ব জার্মানির কুখ্যাত গোয়েন্দা সংস্থা স্টাসির মতো করেই গড়ে তোলা হয়েছে আইএসআইএল’এ কাঠামো।

 

এ সব নথিপত্র থেকে দেখা যায়, ধর্মীয় রূপ দেয়ার জন্য ২০১০ সালে আবু বকর আল-বাগদাদিকে আইএসআইএল’এর নেতা হিসেবে নিয়োগ দেন হাজি বকর। সে সময় ইরাকের অনেক সাবেক গোয়েন্দা কর্মকর্তাকেও নিয়োগ দেয়া হয়।

 

এ ছাড়া, সৌদি আরব, তিউনিশিয়া এবং ইউরোপ থেকে জঙ্গিদের জড়ো করার কাজ সরাসরি নজরদারি করেছেন হাজি বকর। চেচনিয়া এবং উজবেকিস্তানের সাবেক সেনাদেরও সমাবেশ ঘটিয়েছেন তিনি। এদের দিয়ে সিরিয়ার উত্তরাঞ্চলীয় দখলের পরিকল্পনাও তার নজরদারিতেই বাস্তবায়িত হয়েছে।

You Might Also Like